• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    যৌন হয়রানির অভিযোগ, আইসিসির সভায় যাচ্ছেন না বিসিসিআই প্রধান নির্বাহী

    যৌন হয়রানির অভিযোগ, আইসিসির সভায় যাচ্ছেন না বিসিসিআই প্রধান নির্বাহী    


    যৌন হয়রানির অভিযোগ ওঠার পর আইসিসির পরবর্তী প্রধান নির্বাহীদের সভায় যোগ দিচ্ছেন না ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরি, বলছে ইএসপিএনক্রিকইনফো। ভারতব্যাপী চলা মেয়েদের ওপর যৌন হয়রানির প্রতিবাদে “হ্যাশট্যাগমিটু” আন্দোলনের অংশ হিসেবেই অজ্ঞাত টুইটার অ্যাকাউন্ট থেকে জোহরির বিরুদ্ধে অভিযোগ উঠেছে। জোহরির সাবেক কর্মস্থলের এক সহকর্মী নাম প্রকাশ না করে তুলেছেন এ অভিযোগ। 

    সিঙ্গাপুরে হতে যাওয়া এ সভায় সাধারণত বোর্ডের প্রধান নির্বাহীদেরই যোগ দেওয়ার কথা। তবে জোহরির জায়গায় এ সভায় যাচ্ছেন বিসিসিআইয়ের সেক্রেটারি জেনারেল অমিতাভ চৌধুরি। এর আগে বিসিসিআইয়ের প্রশাসনিক কমিটি, সিওএ জোহরির বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতে তাকে জবাবদিহিতার জন্য সময় বেঁধে দিয়েছে। 

    ইএসপিএনক্রিকইনফো বলছে, জোহরির বিরুদ্ধে এর আগে যৌন হয়রানির একটি অভিযোগ ২০১৭ সালের জানুয়ারিতেও পেয়েছিল বিসিসিআই। সে সময় জোহরি বলেছিলেন, “এটা সম্পূর্ণ মিথ্যা”, “আমার সম্মান ক্ষুণ্ণ করার জন্যই এমন অভিযোগ করা হয়েছে”। তবে সেই অভিযোগ ও সাম্প্রতিক অভিযোগ একই কিনা, সেটা নিশ্চিত নয়। 

    তখন অবশ্য বিসিসিআইয়ের অভ্যন্তরীণ কোনও কমিটি ছিল না যৌন হয়রানি প্রতিরোধে। এমন একটি কমিটি গঠন করা হয়েছে ২০১৮ সালের এপ্রিলে। 

    ২০১৬ সালের জুন থেকে বিসিসিআইয়ের প্রধান নির্বাহীর পদে আছেন জোহরি। এর আগে ডিসকভারি নেটওয়ার্ক এশিয়া প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দক্ষিণ এশিয়ার জেনারেল ম্যানেজারও ছিলেন তিনি। কর্ন ফেরি নামের মুম্বাইভিত্তিক একটি ফার্ম বিসিসিআইয়ের জন্য খুঁজে দিয়েছিল জোহরিকে।