• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    রোহিত-কোহলি জুটিতে যত রেকর্ড

    রোহিত-কোহলি জুটিতে যত রেকর্ড    

     

    লক্ষ্য ৩২৩ রান। প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া বড় এই লক্ষ্যকেই মামুলি বানিয়ে দিলেন ভারতের দুই ব্যাটসম্যান। রোহিত শর্মা ও বিরাট কোহলির ২৪৬ রানের অবিশ্বাস্য এক জুটিতে ৮ উইকেটের সহজ জয় দিয়েই সিরিজ শুরু করল ভারত। রোহিত-কোহলির দ্বিতীয় উইকেটের এই জুটিতে হয়েছে বেশ কিছু রেকর্ড।

    এই নিয়ে চতুর্থবারের মতো ওয়ানডেতে একই ম্যাচে সেঞ্চুরি পেলেন রোহিত ও কোহলি। তাদের চেয়ে এগিয়ে আছেন শুধু হাসিম আমলা ও এবি ডি ভিলিয়ার্সই, তাড়া দুজন এক ম্যাচে সেঞ্চুরি করেছেন পাঁচবার। রোহিত-কোহলির ডাবল সেঞ্চুরির জুটি এখন মোট পাঁচটি। ওয়ানডে তাদের চেয়ে বেশি ২০০ রানের জুটি আর কারো নেই।  

    কোহলি-রোহিতের ২৪৬ রানের জুটি ভারতের পক্ষে যেকোনো উইকেটে সর্বোচ্চ। এর আগের রেকর্ডটি ছিল কোহলি-গম্ভীরের, ২০০৯ সালে কলকাতায় শ্রীলংকার বিপক্ষে তৃতীয় উইকেটে দুজন করেছিলেন ২২৪ রান। রান তাড়া করার ক্ষেত্রে দ্বিতীয় উইকেটে তাদের এই জুটি আছে দ্বিতীয় স্থানে। ২০০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং-শেন ওয়াটসন দ্বিতীয় উইকেটে করেছিলেন ২৫২ রান।

    ওয়ানডেতে নিজের ৩৬ তম সেঞ্চুরি পাওয়া কোহলিও ছুঁয়েছেন বেশ কিছু রেকর্ড। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে টানা তিন মৌসুমে ২০০০ রান করলেন কোহলি। ওয়ানডেতে এই মৌসুমে তার রান ১০৬৩, টেস্টে ৮৮৯ ও টি-টোয়েন্টিতে ১৪৬। অধিনায়ক হিসেবে মাত্র ৫০ ইনিংসের ১৪তম সেঞ্চুরি পেলেন কোহলি, ছাড়িয়ে গেছেন ডি ভিলিয়ার্সকে। কোহলির সামনে আছেন শুধু পন্টিং।