• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    ৩৭তম সেঞ্চুরির দিনে কোহলির যত রেকর্ড

    ৩৭তম সেঞ্চুরির দিনে কোহলির যত রেকর্ড    

     

    দশ হাজার রান পূর্ণ করতে লাগত ৮১ রান। বিরাট কোহলি সেই রান পেরিয়ে করলেন সেঞ্চুরিও। শচীন টেল্ডুলকারকে পেছনে ফেলে দ্রুততম সময়ে ছুঁলেন দশ হাজার রানের মাইলফলক। কোহলির সেঞ্চুরির পর দারুণ রোমাঞ্চ শেষে কাল ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ হয়েছে টাই। এই ম্যাচে শচীনকে পেছনে ফেলার পাশাপাশি কোহলি ছুঁয়েছেন বেশ কিছু রেকর্ড।

    ওয়ানডে ইতিহাসে সবার আগে কোহলি ছুঁয়েছেন দশ হাজার রানের কীর্তি। এই রেকর্ড গড়তে কোহলি খেলেছেন ২০৫ ম্যাচ। শচীনের এই রান করতে লেগেছিল ২৫৯ ইনিংস। বয়সের দিক দিয়ে অবশ্য কোহলির চেয়ে এগিয়ে শচীন, তিনি এই মাইলফলক ছুঁয়েছিলেন ২৭ বছর ৩৪১ দিনে। কোহলি ছুঁয়েছেন ২৯ বছর ৩৫৩ দিনে।

     

    ৫০ গড় নিয়ে দশ হাজার রান ছোঁয়া দ্বিতীয় ব্যাটসম্যান হলেন কোহলি। কোহলির বর্তমান গড় ৫৯.৬২। দশ হাজার রান ছোঁয়ার সময় ক্রিকেটারদের মাঝে ৫০ এর বেশি গড় ছিল শুধু মহেন্দ্র সিং ধোনির।

     

    কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে নিজের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি। ক্যারিবিয়ানদের বিপক্ষে এটাই কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি সেঞ্চুরি। কোহলি পেছনে ফেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি করে সেঞ্চুরি করা গিবস, আমলা ও ডি ভিলিয়ার্সকে।

    কাল সেঞ্চুরি করার পথে এই বছরে ওয়ানডেতে নিজের ১০০০ রান পূর্ণ করেছেন কোহলি। এই নিয়ে ষষ্ঠবারের মতো এক বছরে হাজার রান করলেন তিনি। তার চেয়ে বেশিবার বছরে হাজার রান করার রেকর্ড আছে শুধু শচীনের, তিনি এটা করেছেন ৭ বার।

    ৩৭

    ওয়ানডেতে কোহলির সেঞ্চুরি এখন ৩৭টি। কোহলির সামনে আছেন শুধুই শচীন, তার সেঞ্চুরি ৪৯টি। 

     

    ৭৮

    কাল ভারতের মাটিতে ৪০০০ রান পূর্ণ করেছেন কোহলি। এতে সময় লেগেছে ৭৮ ম্যাচ। তার চেয়ে কম সময়ে ঘরের মাটিতে এত রান করতে পারেননি কেউই। এর আগে ঘরের মাটিতে ৯১ ম্যাচে চার হাজার রান ছুঁয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

     

    ১৬৮৪

    ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোহলির মোট রান এখন ১৬৮৪। এখানেও কোহলি ছাড়িয়ে গেছেন শচীনকে। ক্যারিবিয়ানদের বিপক্ষে শচীনের রান ১৫৭৩। কোহলির সামনে আছেন শুধু জাভেদ মিয়াঁদাদ ও মার্ক ওয়াহ।