• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ২০২২ সালেই হবে ৪৮ দলের বিশ্বকাপ?

     

    ২০২৬ বিশ্বকাপে অংশ নেওয়া দলের সংখ্যা বাড়বে, ফিফা এটা জানিয়েছিল অনেকদিন আগেই। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যানটিনো এবার বলছেন, ২০২৬ নয়, ২০২২ সালে কাতারেই দেখা যেতে পারে ৪৮ দলের বিশ্বকাপ!

    বিশ্বকাপকে আরও বেশি জমজমাট করতে ফিফা সিদ্ধান্ত নিয়েছিল, ২০২৬ সাল থেকে ৪৮টি দেশ খেলবে মূল পর্বে। ইনফ্যানটিনো অবশ্য আভাস দিলেন, কাতার বিশ্বকাপেই দেখা যেতে পারে ৪৮ দল, ‘আমরা তো সিদ্ধান্ত নিয়েছিলাম, ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত বিশ্বকাপে অংশ নেবে ৪৮ দল। কিন্তু এটা হতে পারে ২০২২ কাতার বিশ্বকাপেই! অনেকে বলছেন, এতো কম সময়ে এটা করা সম্ভব হবে কিনা। কিন্তু আমি বলছি, কেনো নয়?’

    কিন্তু বললেই কী আর এত বছরের নিয়ম বদলে ফেলা যায়? আর কাতার যখন থেকে বিশ্বকাপ আয়োজনের খবর পেয়েছে, তখন থেকে তাদের প্রস্তুতিটাও ৩২ দলকে ঘিরেই চলছে।

    ইনফ্যানটিনো তাই জানালেন, চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে কাতারের সাথে সবকিছু নিয়ে আলোচনা করা হবে, ‘আমরা সব ব্যাপারেই কাতারের সাথে আলোচনা করব। যদি দলের সংখ্যা বেড়ে যায়, তাহলে সেটার জন্য বাড়তি প্রস্তুতি লাগবে। কাতারকে তখন এই অঞ্চলের আশেপাশের দেশের সাহায্যও নিতে হতে পারে। আমরাও সেই আলোচনায় কাতারের পাশে থাকবো। সফল না হলেও আমরা সর্বোচ্চ চেষ্টাই করবো, যা আমরা ফুটবলের ভালোর জন্য সবসময়ই করে আসছি।’

    সাম্প্রতিক সময়ে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইনদের সাথে সম্পর্কটা ভালো যাচ্ছে না কাতারের। বিশ্বকাপে যদি সত্যিই দল বেড়ে যায়, তাহলে সেই ব্যাপারে আরব দেশগুলোর কতটুক সহায়তা পাবে কাতার, সেটাই বড় প্রশ্ন।