• বাংলাদেশ ক্রিকেট লিগ ২০১৮
  • " />

     

    বগুড়ার আঁধারে ৬ রান দূরে থামতে হলো ইস্ট জোনকে

    বগুড়ার আঁধারে ৬ রান দূরে থামতে হলো ইস্ট জোনকে    

    সেন্ট্রাল জোন ১১৮ ও ৩৯৩ (মার্শাল ৭০, মজিদ ৬৭, তাইবুর ৫৯, পিনাক ৫৩, শহিদুল ৫০*, আশরাফুল ৪/৩৪, হাসান ৩/৬০) 
    ইস্ট জোন ১৮৬ ও ৩২০/৭* (মাহমুদুল ১৩৫, আশরাফুল ৬৪, শহিদুল ৩/৭৩) 
    ম্যাচ ড্র


    ইস্ট জোন গিয়েছিল জয়ের হাতছোঁয়া দূরত্বে, প্রয়োজন ছিল ৬ রান। সেন্ট্রালের ক্ষেত্রে দূরত্বটা অবশ্য ছিল আরেকটু বেশি, তাদের প্রয়োজন ছিল ৩ উইকেট। ৩ ওভারে ২৬ রান তুলে শেষ চেষ্টা করেছিলেন এনামুল হক জুনিয়র ও আবু জায়েদ চৌধুরি, তবে বগুড়ায় আলোকস্বল্পতায় হার মানতে হয়েছে তাদের, থামতে হয়েছে জয়ের আগেই। ড্র মেনে নিতে হয়েছে তাই দুই দলকেই। 

    এর আগে মাহমুদুল হাসানের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি, মোহাম্মদ আশরাফুলের ফিফটির পর ৮ম উইকেটে এনামুল হক জুনিয়র ও আবু জায়েদের ২৭ রানের ক্যামিও জুটিতে সেন্ট্রাল জোনের ৩২৬ রানের লক্ষ্য প্রায় তাড়া করেই ফেলেছিল ইস্ট জোন। রানতাড়ায় একসময় ৬ উইকেট হাতে নিয়ে ৪২ রান প্রয়োজন ছিল ইস্ট জোনের, ৯ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল তারা। সেখান থেকেই তাদেরকে অনেক কাছে নিয়ে গিয়েছিল এনামুল-জায়েদের জুটি। 

    শেষদিন জয়ের জন্য ইস্ট জোনের প্রয়োজন ছিল ৮ উইকেটে ২৫৫ রান। মাহমুদুল হাসান ও মোহাম্মদ আশরাফুলের অবিচ্ছিন্ন জুটি আজ গেছে ১০৩ রান পর্যন্ত, ৬৪ রান করে শহিদুল ইসলামের বলে উইকেটকিপার জাকের আলির হাতে ক্যাচ দিয়েছেন আশরাফুল। লাঞ্চের আগে এই একটি উইকেটই হারিয়েছে ইস্ট জোন। তার আগেই ৭৭ বলে ফিফটি পূর্ণ করেছেন আশরাফুল। 

    তাসামুল হককে নিয়ে এরপর ১১২ রানের জুটি গড়েছেন মাহমুদুল, যার মধ্যে তাসামুলের অবদান ৩৬। ১১৩ বলে ফিফটি করা মাহমুদুল সেঞ্চুরি পূর্ণ করেছেন ১৯০ বলে, শেষ পর্যন্ত ২৪২ বলে তিনি করেছেন ১৩৫ রান, ১২ চারে। চা-বিরতিতে ইস্ট জোন গিয়েছিল ৩ উইকেটে ২৪০ রানে। 

    চা-বিরতির পর প্রথম ওভারেই ব্রেকথ্রু পেয়েছে সেন্ট্রাল জোন, তাসামুলের রান-আউটে। মাহিদুল ইসলামের সঙ্গে এরপর আরও ৪৩ রান যোগ করার পর ফিরেছেন মাহমুদুল, তাইবুর রহমানের বলে এলবিডব্লিউ হয়ে। পরপর দুই ওভারে এরপর শহিদুলের আঘাতে চাপে পড়ে গিয়েছিল ইস্ট জোন, মাহিদুলের পর ফরহাদ রেজাও তার বলে ক্যাচ দিয়েছেন আব্দুল মজিদের হাতে। 

    এনামুল-জায়েদের জুটি এরপরই। তবে প্রকৃতির কাছে হার মানতে হলো তাদেরকেও। এ ম্যাচে দুই দলই পেয়েছে ৩.৫ পয়েন্ট করে, ১৬.৮২ পয়েন্ট নিয়ে তিন রাউন্ড শেষে এখন টেবিলের শীর্ষেই আছে সেন্ট্রাল জোন। তিনে থাকা ইস্টের পয়েন্ট ১১.৪৪।