• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    এমন গোলকিপিং আগে দেখিনি: ক্লপ

    এমন গোলকিপিং আগে দেখিনি: ক্লপ    

     

    ৯২ মিনিটে নাপোলি স্ট্রাইকার আর্কাদিউস মিলিকের সেই শটেই হয়ত ভাঙতে পারত লিভারপুলের স্বপ্ন। অবিশ্বাস্যভাবে সেই শট ঠেকিয়ে দিয়ে লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে নিয়ে গেছেন গোলরক্ষক অ্যালিসন বেকার। পুরো ম্যাচেই অ্যালিসনের দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ লিভারপুল কোচ ইউর্গেন ক্লপ বলছেন, এরকম গোলকিপিং তিনি আগে কখনোই দেখেননি।

    লিভারপুলের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার কৃতিত্বটা অ্যালিসনকেই দিলেন ক্লপ, ‘শুধু শেষ মুহূর্তের ওই সেভ না, পুরো ম্যাচেই তাঁকে অনেক শট ঠেকাতে হয়েছে। সে মাথা ঠাণ্ডা রেখে যেভাবে প্রতিপক্ষের শট ঠেকিয়েছে, সেটা দলের অন্যদের বাড়তি আত্মবিশ্বাস জুগিয়েছে। তবে প্রতি ম্যাচেই সে একা এতগুলো সেভ করতে পারবে না, রক্ষণভাগকেও এই ব্যাপারে সতর্ক থাকতে হবে। সে নাপোলির বিপক্ষে যা করেছে, সেটা এক কথায় অসাধারণ, অবিশ্বাস্য। এরকম কিপিং আমি আগে কখনোই দেখিনি!’

    পরের রাউন্ডে যাওয়ার জন্য লিভারপুলের সামনে ছিল জটিল সমীকরণ। ঘরের মাঠে নাপোলিকে হারাতেই হতো তাদের। ম্যাচের আগে ক্লপ বলেছিলেন, কোনো ভুল করা যাবে না ম্যাচে। মোহাম্মদ সালাহর একমাত্র গোলে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে রেডরা।

    ক্লপ জানালেন, এই ম্যাচে মৌসুমের অন্যতম সেরা ফুটবল খেলেছে লিভারপুল, ‘ম্যাচে সবাই নিজের সবটুকু নিংড়ে দিয়েছে। দলের রক্ষণ ও পাসিং এখন পর্যন্ত আমার দেখা অন্যতম সেরা। আমরা আরও গোল পেতে পারতাম। সবচেয়ে কঠিন মুহূর্ত ছিল ১-০ গোলে এগিয়ে যাওয়ার পর। তখন পরের রাউন্ডে যাওয়ার স্বপ্নও দেখা শুরু করেছিল সবাই। কিন্তু নাপোলি একটা গোল করলেই আমরা ছিটকে যেতাম। শেষ পর্যন্ত জিতেই মাঠ ছাড়তে পেরেছি, এটা দারুণ ব্যাপার।’

    দ্বিতীয় রাউন্ডে কার বিপক্ষে লড়বে লিভারপুল, সেটা জানা যাবে ড্রয়ের পরেই। তবে গ্রুপে দ্বিতীয় হয়ে ওঠায় হয়ত একটু শক্ত প্রতিপক্ষের মুখোমুখি হতে পারে তাঁরা।