• নিউজিল্যান্ড-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    সেই মালিঙ্গাই এবার অধিনায়ক

    সেই মালিঙ্গাই এবার অধিনায়ক    

    কয়েক মাস আগেও জাতীয় দলে তিনি ছিলেন অনেকটাই ব্রাত্য। এশিয়া কাপ ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে মালিঙ্গা প্রমাণ করেছিলেন, এখনো ফুরিয়ে যাননি তিনি। এবার শুধু দলে জায়গাই পাননি, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কও করা হয়েছে মালিঙ্গাকে। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে শ্রীলংকাকে নেতৃত্ব দেবেন মালিঙ্গাই।

    নির্বাচক, কোচ ও বোর্ডের সাথে নানা ঝামেলার কারণে গত কয়েক বছরে বারবারই দল থেকে বাদ পড়েছেন মালিঙ্গা। ‘মুটিয়ে গেছেন’, এই অভিযোগে মালিঙ্গার আগামী বিশ্বকাপে খেলা হয়ে পড়েছিল অনিশ্চিত। ফিট হয়ে ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করেছেন তিনি, এরপর গত সেপ্টেম্বরে এশিয়া কাপে ফিরেছেন জাতীয় দলে। দুই ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষেও সিরিজেও ডাক পেয়েছিলেন। সেই সিরিজে দ্বিতীয় ম্যাচে পাঁচ উইকেট নিয়ে আবার জানান দিয়েছেন নিজের সামর্থ্যের কথা। ফর্মে ফেরায় ধীরে ধীরে উজ্জ্বল হচ্ছিল তাঁর আগামী বছরের বিশ্বকাপ খেলার সম্ভাবনাও।

    নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে পরিবর্তন এসেছে শ্রীলংকার নির্বাচক কমিটিতে। নতুন কমিটি এসেই দারুণ এক চমক দেখালো। কিউইদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত দলের অধিনায়ক করা হয়েছে তিন মাস আগে জাতীয় দলে ফেরা মালিঙ্গাকে। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকাকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। সবশেষ ২০১৬ সালে আরব আমিরাতের বিপক্ষে অধিনায়কত্ব করেছিলেন মালিঙ্গা। 

    এদিকে নতুন নির্বাচক কমিটি দলে ফিরিয়েছে আরেক ব্রাত্য হয়ে পড়া ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে। তাঁর ফিটনেস নিয়েও উঠেছিল অনেক কথা। ‘ঠিকমতো দৌড়াতে পারেন না’, এই অভিযোগে সীমিত ওভারের ক্রিকেট থেকে দূরে রাখা হয়েছিল তাঁকে। ঘোষিত ১৭ জনের স্কোয়াডে ফিরেছেন প্রায় দেড় বছর আগে শেষ ম্যাচ খেলা স্পিনার সেকুগা প্রসন্ন। দশ মাস আগে শেষবার ওয়ানডে খেলা ব্যাটসম্যান আসেলা গুনারত্নেও ফিরেছেন ওয়ানডে স্কোয়াডে।

    যেখানে আগামী বিশ্বকাপে খেলা নিয়েই শঙ্কা জেগেছিল, এখন সেই বিশ্বকাপে শ্রীলংকা দলকে নেতৃত্বও দিতে পারেন মালিঙ্গা।