• নিউজিল্যান্ড-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    শ্রীলঙ্কাকে পরাজয় দেখাচ্ছেন ল্যাথাম-নিকোলস

    শ্রীলঙ্কাকে পরাজয় দেখাচ্ছেন ল্যাথাম-নিকোলস    

    তৃতীয় দিন শেষে

    নিউজিল্যান্ড ১৭৮ ও ৫৮৫/৪ (ল্যাথাম ১৭৬, নিকোলস ১৬২*; কুমারা ২/১৩৪)

    শ্রীলঙ্কা ১০৪ এবং ২৪/২

    শ্রীলঙ্কার জয়ের জন্য দরকার আরও ৬৩৬ রান


    প্রায় পিঠ দেয়ালে ঠেকে যাওয়া অবস্থায় ওয়েলিংটন টেস্ট বাঁচিয়ে ফেলেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস আর কুশল মেন্ডিস। ক্রাইস্টচার্চ টেস্টের যে অবস্থা, সেটি বাঁচাতে গেলে অলৌকিকের চেয়েও বেশি করতে হবে শ্রীলঙ্কাকে। ৬৬০ রানের প্রায় অসম্ভব একটা লক্ষ্য দিয়েছে নিউজিল্যান্ড, যেটি তাড়া করতে গিয়ে ২৪ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। আরও দুই দিন বাকি, শ্রীলঙ্কার এখন আবহাওয়ার দিকে তাকিয়ে থাকা ছাড়া উপায় নেই।

    নিউজিল্যান্ড যে সফরকারীদের রান পাহাড়ে চাপা দিতে যাচ্ছে, সেই আভাস দিয়ে রেখেছিল আগের দিন। আজ সেই পাহাড়টা প্রায় হিমালয়সম বানিয়ে ফেলেছে নিউজিল্যান্ড। সামনে থেকে পথ দেখিয়েছেন টম ল্যাথাম আর হেনরি নিকোলস, আর পরে ঝড় তুলেছেন কলিন ডি গ্র্যান্ডোম। ২ উইকেটে ২৩১ রান নিয়ে দিন শুরু করেছিল নিউজিল্যান্ড। রস টেলরকে অবশ্য দ্রুত হারিয়ে ফেলে কিউইরা, ৪০ রান করেই এলবিডব্লু হয়ে যান কুমারার বলে। আগের দিনের সঙ্গে ১৬ রান যোগ করে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড।

    এরপর সাফল্যের জন্য মাথা খুঁটে মরেছেই শুধু শ্রীলঙ্কার বোলাররা। চতুর্থ উইকেটে ২১৭ রান যোগ করেছেন নিকোলস আর ল্যাথাম। এর মধ্যে ২৬৭ বলে পেয়েছেন সেঞ্চুরি, নিকোলসের আথে ২০০ রানের জুটিটা এসেছে ৩২৪ বলে। ল্যাথামও ১৭১ বলে পেয়েছেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত দুজনের জুটিটা ভেঙেছেন চামিরা, ৩৭০ বলে ল্যাথামের ১৭৬ রানের ম্যারাথন ইনিংসটা থেমে গেছে।

    এরপর শুরু হয়েছে গ্র্যান্ডোমের ঝড়। মাত্র ২৮ বলে পেয়েছেন ফিফটি, নিউজিল্যান্ডের হয়ে টেস্টে যা দ্রুততম। উইলিয়ামসন ইনিংস ঘোষণা করছেন না কেন, সেটা নিয়েই তখন জল্পনা কল্পনা। ৫ উইকেটে ৫৮৫ রান তোলার পর শেষ পর্যন্ত ইনিংস ঘোষণা করেছে, শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়াল ৬৬০ রান।

    সেই রান তাড়া করতে গিয়ে প্রথম ওভারেই হোঁচট খেয়েছে শ্রীলঙ্কা। শুরুটা করেছেন ট্রেন্ট বোল্ট, শুন্য রানে ফিরিয়ে দিয়েছেন দিমুথ করুনারত্নেকে। ৯ রানে গুনাতিলকাকে আউট করেছেন সাউদি, সেটিও সেই উইকেটের পেছনেই। এরপর চান্ডিমাল আর মেন্ডিস আর কোনো বিপদ হতে দেননি, ২ উইকেটে ২৪ রানে দিন শেষ করেছে শ্রীলঙ্কা।