• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সংখ্যায় সংখ্যায় : মেসি, ডি গিয়ার রেকর্ড

    সংখ্যায় সংখ্যায় : মেসি, ডি গিয়ার রেকর্ড    

    আইবারের বিপক্ষে গোল করে রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। ডেভিড ডি গিয়া প্রিমিয়ার লিগে আবারও নিজের জাত চিনিয়েছেন। এডেন হ্যাজার্ডও আছেন দারুণ ফর্মে। সপ্তাহের রেকর্ডগুলো এক নজরে। 




    ৪০০ 
    লা লিগায় ৪০০ গোল করা প্রথম খেলোয়াড় বনে গেছেন লিওনেল মেসি। গতরাতে আইবারের বিপক্ষে বার্সেলোনার ৩-০ গোলের জয়ে একটি গোল করেছেন বার্সা অধিনায়ক। তাতেই স্পর্শ করেছেন ৪০০ গোলের মাইলফলক। রেকর্ড গড়তে মেসির লেগেছে ৪৬৫ ম্যাচ। 

    লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার নামটাও অনুমিতই, ক্রিশ্চিয়ানো রোনালদো ২৯৫ ম্যাচে ৩১১ গোল করে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন। ইউরোপের শীর্ষ ৫ লিগে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করা দ্বিতীয় খেলোয়াড় মেসি। প্রথম জন রোনালদো, ৪০৯ গোল নিয়ে তিনি আছেন সবার ওপরে। ৪০০ গোল করতে অবশ্য রোনালদোর চেয়ে ৬৫ ম্যাচ কম নিয়েছেন মেসি। 

    ৩১
    এই মৌসুমে মেসি-সুয়ারেজ জুটির মিলিত গোল সংখ্যা। দুই জন মিলে যা করেছেন লা লিগার অন্য কোনো দলও তা ছাড়িয়ে যেতে পারেনি। সেল্টা ভিগো ও সেভিয়া করেছে ৩১ টি করে গোল। 

    ১১ 
    প্রিমিয়ার লিগে চলতি মৌসুমে এক ম্যাচে সবচেয়ে বেশি সেভ করার রেকর্ড গড়েছেন ডেভিড ডি গিয়া। টটেনহামের বিপক্ষে মোট ১১ টি সেভ করেছেন ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক। লিগে এক ম্যাচে সবচেয়ে বেশি সংখ্যক সেভ করার রেকর্ডও ডি গিয়ারই। ২০১০৭ সালে আর্সেনালের বিপক্ষে কে ম্যাচে করেছিলেন ১৪ টি সেভ। 


    ওলে গানার সোলশায়ার ম্যান ইউনাইটেডের ম্যানেজার হয়ে আসার সময় আর্সেনালের চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে ছিল তারা। টটেনহামকে হারিয়ে পয়েন্টের হিসেবে আর্সেনালকে  ছুঁয়ে ফেলেছে ইউনাইটেড। সোলশায়ারের অধীনে পল পগবাও ফিরে পেয়েছেন ফর্ম। ৬ ম্যাচে গোল পগবা গোল করেছেন ৪টি, গোল করিয়েছেন আরও ৪ বার। সবমিলিয়ে পগবার সেই সংখ্যাটাও ৮।

     
    স্যার ম্যাট বাসবির ১৯৪৬ সালের রেকর্ড ভেঙ্গে দিয়েছেন সোলশায়ার। ইউনাইটেডের নতুন ম্যানেজার হিসেবে টানা ৬ ম্যাচ জিতেছেন তিনি। স্যার ম্যাট বাসবি জিতেছিলেন ৫ ম্যাচ। অবশ্য ৫টিই লিগের ম্যাচ ছিল। সোলশায়ারের ৬ জয়ের মধ্যে একটি ছিল এফএ কাপে। 


    লিগের শেষ ৫ অ্যাওয়ে ম্যাচে জয়শুন্য আর্সেনাল। ৩ টিতেই হেরেছে উনাই এমেরির দল, বাকি দুই ম্যাচ হয়েছে  ড্র। তার আগের ৫ অ্যাওয়ে ম্যাচের ৪ টিতেই জিতেছিল গানাররা, আর ড্র ছিল একটিতে। পতন?

    ১০
    ইউরোপের শীর্ষ ৫ লিগে ১০ গোল, ১০ অ্যাসিস্ট করা দ্বিতীয় খেলোয়াড় এডেন হ্যাজার্ড। ১৭ গোল আর ১০ অ্যাসিস্ট নিয়ে মেসি আছেন সবার ওপরে।

    তথ্যসূত্র : ইএসপিএন