• উয়েফা চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    • উয়েফা চ্যাম্পিয়নস লিগ

    চ্যাম্পিয়নস লিগে থাকছে না অ্যাওয়ে গোল?

    অ্যাওয়ে গোলে কপাল পোড়েনি, চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে এরকম দল হয়ত খুঁজে পাওয়া যাবে না! দুই লেগ মিলিয়ে গোলসংখ্যা সমান হলেও অ্যাওয়ে গোলের খড়গে পড়ে প্রতি মৌসুমেই বাদ পড়তে হয় অনেক দলকে। তবে আগামীতে বদলে যেতে পারে পরিস্থিতি। বিভিন্ন ক্লাবের কোচদের আপত্তির মুখে ইউয়েফা তুলে দিতে পারে অ্যাওয়ে গোলের নিয়ম।

     

     

    সত্তরের দশকে ছিল না নির্দিষ্ট কোনো বল, সফরকারী দলগুলোকেও করতে হতো লম্বা সফর। নিজেদের মাঠে তাই একটু বেশি সুবিধা পেতো স্বাগতিক দলগুলো। এই সমস্যা দূর করতেই ১৯৬৫ সাল থেকে শুরু হয় অ্যাওয়ে গোলের পদ্ধতি।

    কিন্তু বর্তমান যুগে সেই সমস্যাগুলো আর নেই। তবুও টিকে আছে অ্যাওয়ে গোল পদ্ধতি। আর এর কারণেই দুই লেগে গোলসংখ্যা সমান হলেও অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে পরের রাউন্ডে যাচ্ছে দলগুলো।

    এটা নিয়ে বহুবার প্রতিবাদ জানিয়েছেন বেশ কয়েকজন কোচ। গত সেপ্টেম্বরে আর্সেন ওয়েঙ্গার, উনাই এমেরি, মাসিমিলানো আলেগ্রি, কার্লো আনচেলত্তি, হুলেন লোপেতেগি, ডিয়েগো সিমিওনে ও থমাস টুখেলরা একসাথে বসেছিলেন অ্যাওয়ে গোলের বিষয়টি নিয়ে। তাদের সবার চাওয়া ছিল, অ্যাওয়ে গোলের নিয়মটা যেন বদলানো হয়। 

    কোচদের আবেদনের ব্যাপারটি আমলে নিয়ে ইউয়েফাও অ্যাওয়ে গোলের পদ্ধতিটা বাতিলের চিন্তা করছে, জানালেন সংস্থাটির টুর্নামেন্ট পরিচালক জর্জিও মার্চেত্তি, ‘কোচরা মনে করছেন, আগের মতো অ্যাওয়ে গোল পাওয়া খুব একটা কঠিন নয়। তাদের মতে, পুরনো এই নিয়ম বদলে ফেলা উচিত। আমরা এই ব্যাপারে ভাবছি, খুব শীঘ্রই হয়ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

    এই মৌসুমে না হলেও আগামী মৌসুম থেকে হয়ত উঠে যেতে পারে অ্যাওয়ে গোল পদ্ধতি।