• ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    'সমকামী' বিতর্কে চার ম্যাচ নিষিদ্ধ গ্যাব্রিয়েল

    'সমকামী' বিতর্কে চার ম্যাচ নিষিদ্ধ গ্যাব্রিয়েল    

    ইংল্যান্ড অধিনায়ক জো রুটের সাথে তর্কের এক পর্যায়ে কিছু আপত্তিকর কথা বলে বসেছিলেন তিনি। সেটা স্টাম্প মাইকে ধরা না পড়লেও রুটের জবাবটা ঠিকই ধরা পড়েছে। রুটকে ‘সমকামী’ বলার দায়ে ওয়েস্ট ইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েলকে গতকালই অভিযুক্ত করেছিল আইসিসি। সেন্ট লুসিয়ার সেই ঘটনার জের ধরে এবার চার ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন গ্যাব্রিয়েল, একই সাথে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানাও গুণতে হচ্ছে তাকে।

     

     

    সিরিজের শেষ টেস্টের তৃতীয় দিনে রুট ও ডেনলির সাথে তর্কে জড়ান গ্যাব্রিয়েল। স্টাম্প মাইকে শোনা যায়, রুট তাকে বলছেন, ‘এটাকে অপমানসূচক বাক্য হিসেবে বলা উচিত না। সমকামী হওয়া তো দোষের কিছু না!’ এর আগে পরে কিছু শোনা না গেলেও ধারণা করা হচ্ছিল, স্লেজিংয়ের সময় রুটকে সমকামী বলেছেন গ্যাব্রিয়েল।

    বিতর্কিত এই মন্তব্যের জন্যই গ্যাব্রিয়েলকে কাল অভিযুক্ত করেছিল আইসিসি, তদন্তের নির্দেশও দেওয়া হয়েছিল। তদন্ত শেষে গ্যাব্রিয়েলকে চার ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। একই সাথে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানাও গুণবেন তিনি। সাথে যোগ হচ্ছে তিনটি ডিমেরিট পয়েন্টও। গত দুই বছরে এই নিয়ে তাঁর ডিমেরিট পয়েন্ট দাঁড়াল আটে। নিষেধাজ্ঞা না পেলেও ডিমেরিট পয়েন্টের কারণে এমনিও চার ওয়ানডে নিষিদ্ধ হতেন তিনি।

    ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফেরার কথা ছিল তাঁর। নিষেধাজ্ঞার কারণে প্রথম চার ম্যাচে খেলতে পারবেন না তিনি। কিছুদিন আগে বর্ণবাদী মন্তব্য করে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন।

    নিষেধাজ্ঞার পরে অবশ্য এই ঘটনার জন্য ক্ষমাও চেয়েছেন গ্যাব্রিয়েল। এক বিবৃতিতে গ্যাব্রিয়েল জানিয়েছেন, রুটকে স্লেজিং করার জন্য 'সমকামী' বলেননি তিনি, 'ওই সময়ে ইংল্যান্ড ও রুট কিছুটা চাপে ছিল। সে বোলিং করার সময় আমার দিকে অনেকক্ষণ তাকিয়ে ছিল, ব্যাটসম্যানরা এটাই করে। এরপরই নিজের ওপর চাপ কমাতে তাকে বলেছিলাম, সে আমার দিকে ওইভাবে তাকিয়ে আছে কেন, সে কি ছেলেদের পছন্দ করে! তাঁর সে আমাকে যা বলেছিল সেটা তো স্টাম্প মাইকে সবাই শুনেছে। আমি এরপর বলেছি, ছেলেদের পছন্দ না করলে আমার দিকে তাকিয়ে হাসা বন্ধ করো। আমার এই কোথায় যদি সে কষ্ট পেয়ে থাকে তাহলে আমি ক্ষমা চাইছি।'