• ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    • ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ

    অবসর নিচ্ছেন না গেইল?

    সিরিজ শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন, আগামী বিশ্বকাপের পর তাকে আর ওয়ানডেতে দেখা যাবে না। ক্যারিয়ারের সায়াহ্নে এসেও ক্রিস গেইল যে আগের মতোই বিধ্বংসী আছেন, সেটার প্রমাণ মিলেছে ইংল্যান্ডের বিপক্ষেই। চার ম্যাচে দুটি দুর্দান্ত সেঞ্চুরি করেছেন গেইল। কালকের ম্যাচে অবশ্য তাঁর সেঞ্চুরিও দলের হার এড়াতে পারেনি। এবার নিজের ভক্তদের জন্য একটা সুখবরের আভাস দিলেন তিনি। গেইল বলছেন, বিশ্বকাপের পর অবসর না নিয়ে আরও অনেকদিন খেলা চালিয়ে যেতে পারেন।

    চতুর্থ ওয়ানডেতে কাল ওয়েস্ট ইন্ডিজের সামনে ছিল ৪১৯ রানের বিশাল টার্গেট। ১৪ ছয়ে সাজানো গেইলের ১৬২ রানের বিধ্বংসী ইনিংসে একটা সময় মনে হচ্ছিল, সেই লক্ষ্যটা ছুঁয়েই ফেলবে ক্যারিবিয়ানরা! শেষ পর্যন্ত অবশ্য সেটা হয়নি। দল হারলেও কাল ওয়ানডেতে দশ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন গেইল।

    বিশ্বকাপের পরপরই ওয়ানডে থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন গেইল। তবে যে ফর্মে আছেন, তাতে অবসরের সিদ্ধান্তটা আরেকবার ভেবে দেখতে চান গেইল, ‘আমার বয়স প্রায় ৪০। গত কয়েক বছরে অনেক টি-টোয়েন্টি খেলছি। ওয়ানডেতে ফেরাটা কঠিন ছিল শরীরের জন্য। তবে এই সিরিজে ধীরে ধীরে শরীর মানিয়ে নিচ্ছে এই ফরম্যাটের সাথে। শরীর যদি এরকমই থাকে, তাহলে অবসরের সিদ্ধান্তটা আরেকবার ভেবেও দেখা যায়!

    ব্রায়ান লারার পর দ্বিতীয় ক্যারিবিয়ান ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দশ হাজার রান ছুঁয়েছেন গেইল। এই রেকর্ডে দারুণ খুশি গেইল, ‘টি-টোয়েন্টিতে আমার আগেই দশ হাজারের বেশি রান হয়েছে। এবার এটা জাতীয় দলের হয়ে করতে পেরে দারুণ লাগছে। ১৬২ রানের ইনিংসটি হয়ত আমার ক্যারিয়ারের সবচেয়ে উপভোগ্য ইনিংস ছিল! শেষ পর্যন্ত ম্যাচটা জিতে আসতে পারিনি, এটাই শুধু আক্ষেপ।’

    ‘ইউনিভার্স বস’ গেইল কি তাহলে বিশ্বকাপের পরেও ব্যাট হাতে ঝড় তুলবেন?