• দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    ৫৮ ধাপ এগুলেন কুশাল, বোলিংয়ে শীর্ষে কামিন্স

    ৫৮ ধাপ এগুলেন কুশাল, বোলিংয়ে শীর্ষে কামিন্স    

    মহাকাব্যিক সেই ইনিংসের রেশটা এখনো কুশাল পেরেরার থেকে যাওয়ার কথা। সেটি থাকতে থাকতেই আরেকটি সুসংবাদ পেয়েছেন কুশাল, আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৫৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন চল্লিশ নম্বরে। তবে তার চেয়েও বড় খবর, কাগিসো রাবাদাকে টপকে বোলারদের তালিকার শীর্ষে উঠে এসেছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ২০০৬ সালের পর থেকে এই প্রথম কোনো অস্ট্রেলিয়ান পেসার আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক নম্বর হলেন।

     

     

    কালই ১৫৩ রানের প্রায় অবিশ্বাস্য এক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে ১ উইকেটের জয় এনে দিয়েছেন কুশাল। র‍্যাঙ্কিংয়ে লাফটাও হয়েছে বিশাল, ৫৮ ধাপ এগিয়ে এখন তিনি চল্লিশে। ৫৫৬ পয়েন্ট নিয়ে তাঁর রেটিংও এখন ক্যারিয়ারসেরা।

    কামিন্স অবশ্য এই সপ্তাহে মাঠে নামেননি। তবে রাবাদার খারাপ করাটাই তাঁর জন্য হয়ে এসেছে আশীর্বাদ। ডারবান টেস্টে দুই ইনিংস মিলে ৩ উইকেট পেয়েছেন রাবাদা, এক থেকে নেমে চলে গেছেন তিন নম্বরে। ৮৭৮ পয়েন্ট নিয়ে একে উঠে এসেছে কামিন্স, ৮৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছেন জেমস অ্যান্ডারসন।

    ডারবান টেস্ট হেরে গেলেও ব্যাটসম্যানদের মধ্যে দক্ষিণ আফ্রিকার দুজন আছেন সেরা দশে। দ্বিতীয় ইনিংসে ৯০ করার সুবাদে সাত ধাপ এগিয়ে ফাফ ডু প্লেসি উঠে এসেছেন দশ নম্বরে। আর দুই ইনিংস মিলে ৮০ ও ৫৫ রান করার জন্য কুইন্টন ডি কক চার ধাপ এগিয়ে এসেছেন আট নম্বরে। আগে থেকেই আটে ছিলেন ডি ককের সতির্থ এইডেন মার্করাম। শ্রীলঙ্কানদের মধ্যে দশ নম্বরে ডু প্লেসির সঙ্গে আছেন দিমুথ করুনারত্নে। অন্যদিকে পড়তি ফর্মের জন্য শীর্ষ দশ থেকে ছিটকে ১৩ নম্বরে চলে গেছেন হাশিম আমলা।