• দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    সেই অলিভিয়ের টেস্ট খেলতে চান ইংল্যান্ডের হয়ে!

    সেই অলিভিয়ের টেস্ট খেলতে চান ইংল্যান্ডের হয়ে!    

    একমাসও হয়নি কলপ্যাক চুক্তির কারণে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলকে বিদায় জানিয়েছেন তিনি। ইংল্যান্ডের ইয়র্কশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে কাউন্টি ক্রিকেট খেলার জন্য চুক্তিবদ্ধ হওয়া ডুয়াইন অলিভিয়ের অবশ্য আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চান। তবে দক্ষিণ আফ্রিকা নয়, অলিভিয়ের টেস্ট খেলতে চান ইংল্যান্ডের হয়ে!

    জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছিলেন অলিভিয়ের। তিন ম্যাচে ২৪ উইকেট নিয়ে তিনিই ছিলেন সিরিজের সেরা বোলার। সবকিছু ঠিকঠাক থাকলে ইংল্যান্ড বিশ্বকাপেও প্রোটিয়াদের হয়ে খেলার কথা ছিল তাঁর। কিন্তু বাঁধ সেধেছে আফ্রিকার সেই পুরনো ‘শত্রু’ কলপ্যাক চুক্তি। রাইলি রুশো, কাইল অ্যাবট, ওয়েইন পারনেল, সিমন হার্মারদের মতো অলিভিয়েরও জাতীয় দলকে বিদায় বলে কাউন্টি ক্রিকেটকেই বেছে নিয়েছেন।

    ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে অলিভিয়ের জানিয়েছেন, তিনি ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্ন দেখেন, ‘দক্ষিণ আফ্রিকার হয়ে আমার ক্যারিয়ার শেষ। তবে ভবিষ্যতে টেস্ট খেলতে চাই, সেটা ইংল্যান্ডের হয়ে! আমি মনে করি পৃথিবীতে যা ঘটে সেটা কোন বিশেষ কারণেই ঘটে। ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলাই আমার লক্ষ্য। সেটা দারুণ একটা ব্যাপার হবে।’

    ইংল্যান্ডের হয়ে খেলতে হলে প্রথমে তাদের নাগরিকত্ব নিতে হবে অলিভিয়েরকে। সেটার জন্য অবশ্য প্রায় পাঁচ বছর সময় লাগতে পারে। ২৬ বছর বছর বয়সী অলিভিয়ের এতো বছর অপেক্ষা করতেও রাজি।

     

     

    এদিকে কলপ্যাক চুক্তির কারণে জাতীয় দলকে বিদায় বলায় সমালোচনাও শুনেছেন অলিভিয়ের।  ফর্মের তুঙ্গে থেকেও আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানো কি ঠিক হয়েছে তাঁর? অলিভিয়ের অবশ্য নিজের সিদ্ধান্ত নিয়ে কোন আফসোস করছেন না, ‘এটাই আমার জন্য সেরা সিদ্ধান্ত ছিল। আমার পরিবার ও আমার ভবিষ্যতের জন্য এটা করতেই হতো। এটা কিছু মানুষ বুঝবে, কেউ আবার বুঝবে না। সেটা নিয়ে আসলে মাথা ঘামাচ্ছি না। দিনশেষে এটা আমার জীবন, সিদ্ধান্তটাও আমার। কাউন্টি ক্রিকেট খেললে আমার খেলারও উন্নতি হবে।’