• ক্রিকেট

বরখাস্ত হতে চলেছেন হাথুরুসিংহে?

বরখাস্ত করা হতে পারে শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের শেষেই তাকে দেশে ফিরতে বলেছে শ্রীলঙ্কা ক্রিকেট, এসএলসি। টি-টোয়েন্টি সিরিজে দলের দায়িত্ব দেওয়া হয়েছে ফিল্ডিং কোচ স্টিভ রিক্সনকে। এসএলসির প্রেসিডেন্ট শাম্মি সিলভা বৃহস্পতিবার নিশ্চিত করেছেন এটি। আর হাথুরুসিংহেকে সরিয়ে দেওয়া হলে দায়িত্ব দেওয়া হতে পারে রিক্সনকেই, জানিয়েছে ইএসপিএনক্রিকইনফো। 

এ বছরের মে-জুলাই ইংল্যান্ডে হতে যাওয়া বিশ্বকাপে হাথুরুসিংহের পরিকল্পনা নিয়ে জানতে চাওয়া হবে বলে জানিয়েছেন সিলভা। আর শ্রীলঙ্কান সংবাদমাধ্যম বলছে, হাথুরুসিংহে ও দলের ম্যানেজারের ব্যাপারে ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডোর সঙ্গে কথাও বলে এসেছেন এসএলসির কর্মকর্তারা। প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা সংবাদমাধ্যমকে বলেছেন, তারা “বিশ্বকাপে জাতীয় দলের কৌশল ও অন্যান্য বিষয়ে” আলোচনা করে এসেছেন। 

টাইমস অনলাইনকে তিনি বলেছেন, “আমরা বিশ্বকাপের সেরা কম্বিনেশন ও কৌশল নিয়ে ক্রীড়ামন্ত্রীর সঙ্গে কথা বলেছি। এটা অভ্যন্তরীণ একটা আলোচা ছিল। আর এই গুরুত্বপূর্ণ ইভেন্টের কম্বিনেশনের ব্যাপারে এখনও আলোচনা চলছে। এখনও এ বিষয়ে মন্তব্য করার জন্য ঠিক সময় আসেনি।”  

আর ক্রীড়ামন্ত্রী বলেছেন, “হ্যাঁ, ক্রিকেট দলের হেড কোচ ও ম্যানেজারকে নিয়ে কথা হয়েছে। তবে আমার মনে হয় এ ব্যাপারে মন্তব্য করার ক্ষেত্রে আমি উপযুক্ত ব্যক্তি না। এসএলসি বিশ্বকাপের সম্ভাব্য পরিকল্পনা নিয়ে কাজ করছে, এবং তারা নিজেদের মধ্যে এ আলোচনা চালিয়ে যাবে। তাদের সিদ্ধান্তের ব্যাপারে আমাকে আপডেট জানাবে।” 

 

 

২০১৭ সালের ডিসেম্বরে বাংলাদেশের কোচিংয়ের দায়িত্ব থেকে পদত্যাগ করে শ্রীলঙ্কায় যোগ দিয়েছিলেন হাথুরুসিংহে। সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার পারফরম্যান্স খুব একটা সুবিধার না হলেও দক্ষিণ আফ্রিকায় প্রথম এশিয়ান দল হিসেবে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছে তারা। ওয়ানডে সিরিজে অবশ্য ৪-০তে পিছিয়ে তারা।