• দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    ক্ষতিপূরণের ভয়েই হাথুরুকে রেখে দিল শ্রীলংকা?

    ক্ষতিপূরণের ভয়েই হাথুরুকে রেখে দিল শ্রীলংকা?    

    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের মাঝপথেই দেশে ফেরত পাঠানো হয়েছিল তাঁকে। গুঞ্জন উঠেছিল, খুব তাড়াতাড়িই হয়ত শ্রীলংকার কোচের পদ থেকে বরখাস্ত হতে পারেন চন্ডিকা হাথুরুসিংহে। তবে চুক্তি শেষ হওয়ার অনেক আগেই বরখাস্ত করলে হাথুরুকে মোটা অংকের টাকা দিতে হতো। আর সেই কারণেই হয়ত শেষ পর্যন্ত চাকরিটা বেঁচে গেলো হাথুরুর। লংকান ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, বিশ্বকাপ পর্যন্ত শ্রীলংকার দায়িত্বে থাকবেন তিনিই।

    ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলংকার কোচের দায়িত্ব নিয়েছিলেন হাথুরু। এরপর থেকেই বিতর্ক পিছু ছাড়েনি তাঁর। লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউসের মতো বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারের সাথে দ্বন্দ্বে জড়িয়েছিলেন। এই বছরের শুরুতে হাথুরুর সাথে ঝামেলা লাগে নির্বাচকদেরও। এর ফলে লংকানদের নির্বাচক কমিটি থেকেও বাদ দেওয়া হয় তাঁকে। সবশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ চলার সময় বোর্ড ঘোষণা দেয়, টি-টোয়েন্টি সিরিজের আগেই দেশে ফিরবেন হাথুরু। ওই সময় শোনা যাচ্ছি, হাথুরুকে সরিয়ে দিয়ে নতুন কোচ হবেন দলের ফিল্ডিং কোচ স্টিভ রিক্সন।

    শ্রীলংকার সাথে হাথুরুর চুক্তি ২০২০ সাল পর্যন্ত। প্রতি মাসে সব মিলিয়ে তাঁর বেতন প্রায় ৩৫ লাখ টাকা। এই মুহূর্তে যদি হাথুরুকে বিদায় করে দেয় শ্রীলংকা, তাহলে চুক্তির বাকি সময়টা হিসেবে করে তাঁকে পাওনা টাকাটা দিতে হবে। সে হিসেবে লংকান বোর্ডের খরচ হতো প্রায় ৭ কোটি টাকা!

    একে তো এতো বড় অংকের টাকা, তার ওপর বিশ্বকাপেরও বেশি বাকি নেই। সবকিছু বিবেচনা করে লংকান বোর্ড প্রেসিডেন্ট শাম্মি সিলভা সিদ্ধান্ত নিয়েছেন, বিশ্বকাপ পর্যন্ত আপাতত হাথুরুই থাকছেন কোচ, ‘বিশ্বকাপের আগ মুহূর্তে আমরা দলে বড় কোন পরিবর্তন আনতে চাইছি না। সবার মাঝেই কিছু ভুল বোঝাবুঝি হয়েছে, আশা করি সেটা ঠিকঠাক করে দলকে এগিয়ে নিতে পারব আমরা।’

     

     

    কোচ থাকলেও হাথুরুর সব সিদ্ধান্ত মেনে নেবে না বোর্ড, সেটাও মনে করিয়ে দিলেন সিলভা, ‘এই মুহূর্তে আমাদের প্রধান লক্ষ্য বিশ্বকাপের জন্য সেরা ১৫ জনের দল দাড় করানো। অধিনায়ক কে হবেন, সেটাও ভাবছি। হাথুরুসিংহের সাথে আমাদের ব্যক্তিগত কোন দ্বন্দ্ব নেই। আমরা একসাথেই কাজ করব। কিন্তু তাঁর মানে এই না তিনি যা বলবেন সেটাই আমরা মেনে নেব।’