• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সংশয় কাটিয়ে শেষ ষোলতে চেলসি, আর্সেনাল

    সংশয় কাটিয়ে শেষ ষোলতে চেলসি, আর্সেনাল    

    আর্সেনালকে নিয়ে অবশ্য খুব বেশি সংশয় ছিল না। বাটে বোরিসভের কাছে ১-০ গোলে প্রথম লেগের হারের পরও তারাই ছিল ফেভারিট। এমিরেটসে আর কোনো দুর্ঘটনাও হয়নি, ৩-০ গোলের জয় দিয়ে দুই লেগ মিলিয়ে ৩-১ এ জিতে ইউরোপা লিগের শেষ-১৬ তে উঠেছে আর্সেনাল। 

     

     

    চেলসির নড়বড়ে অবস্থাই মালমোর বিপক্ষে ম্যাচটা কঠিন করে দিয়েছিল। প্রথম লেগে সুইডেনের মাঠে চেলসি জিতে এসেছিল ২-১ গোলে। এরপরও স্ট্যামফোর্ড ব্রিজে প্রথমার্ধে মোটেই স্বস্তিতে ছিল না তারা। একটা গোল হলেই অবশ্য সমর্থকদের অস্থিরতা দূর করা যেত। সেই গোলের জন্য চেলসিকে ঘরের মাঠে অপেক্ষা করতে হয়েছে দ্বিতীয়ার্ধ পর্যন্ত। তার আগে বেশ কয়েকবার স্নায়ুর চাপেও পড়ে গিয়েছিল চেলসির রক্ষণ।

    দ্বিতীয়ার্ধে গোলের খাতা খোলেন অলিভিয়ের জিরু। এনগোলো কান্তের শুরু করা আক্রমণে গোল পান অলিভিয়ের জিরু। কান্তে বল বাড়িয়েছিলেন বামদিকে, উইলিয়ানের কাছে। এরপর ক্রসে থেকে সহজ কাজটা সারেন জিরু। ইউরোপা লিগে এই নিয়ে ৫ ম্যাচ শুরু করে জিরু গোল করলেন ৬ টি। প্রথম গোলের পর মালমোর ধৈর্য্যের বাধও ভাঙে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বেংক্টসন। এরপর ফ্রি কিক থেকে গোল করেন রস বার্কলি। তবে চেলসি সমর্থকদের জন্য রাতটা মধুর হয়েছে হডসন ওদয় এর জন্য। ম্যাচের ৬ মিনিট বাকি থাকতে ১৮ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ডও করেন দারুণ এক গোল। মালমোর বিপক্ষে শুরু থেকেই একাদশে ছিলেন তিনিও। সবমিলিয়ে ৫-১ গোলের জয় নিয়ে তাই মাউরিসিও সারির দল উঠে গেছে ইউরোপা লিগের শেষ ষোলতে।

    এমিরেটসে বাটে বোরিসভ শুরুতেই আত্মঘাতী গোল করে আর্সেনালের কাজটা সহজ করে দিয়েছিল আরও। পরে সেন্টারব্যাক স্কর্দান মুস্তাফি ব্যবধান দ্বিগুণ করেন। আরেক সেন্টারব্যাক সক্রেটিস পাপাস্থাথোপোলাস এরপর দ্বিতীয়ার্ধে করেন তৃতীয় গোলটি।

    ইংল্যান্ডের দুই দলের সঙ্গে ইউরোপা লিগের শেষ ষোল নিশ্চিত করেছে স্পেনের ৩ দল। ভ্যালেন্সিয়া, ভিয়ারিয়াল ও সেভিয়া। রিয়াল বেটিস বাদ পড়েছে রেনের বিপক্ষে হেরে। প্রথম লেগে রেনের মাঠে ৩-৩ গোলে এসেছিল বেটিস। পরের লেগে তারা হেরে গেছে ৩-১ গোলে। আর ইতালি থেকে ইন্টারের সঙ্গী হয়েছে নাপোলি।