• ক্রিকেট

টিভিতে ম্যাচ না দেখানোয় আফগানিস্তানের সিরিজ বাতিল!

সিরিজ তো কত কারণেই বাতিল হয়। আফগানিস্তান-জিম্বাবুয়ে সিরিজ যে কারণে বাতিল হয়েছে, তাতে একটু অবাকই হতে পারেন। ম্যাচ টিভিতে না দেখিয়ে অনলাইনে লাইভে কেন দেখানো হবে, এই অভিযোগে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল করেছে আফগান ক্রিকেট বোর্ড।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি হওয়ার কথা ছিল আগস্টে। তবে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সেই সিরিজ এগিয়ে আনা হয় এপ্রিলে। ১৮ এপ্রিল থেকে ২৮ এপ্রিলের মাঝে জিম্বাবুয়ের হারারেতে হওয়ার কথা ছিল পাঁচটি ম্যাচ। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের আর্থিক দুরবস্থার কথা ভেবে সিরিজ আয়োজনের খরচ ভাগাভাগি করে নিতেও রাজি হয়েছিল আফগানিস্তান।

এতেই বেধেছে বিপত্তি। জিম্বাবুয়ে চাইছিল, খরচ বাঁচাতে টিভিতে ম্যাচ দেখানো হবে না। এর পরিবর্তে লাইভ স্ট্রিমিং করা হবে অনলাইনে। জিম্বাবুয়ের এই প্রস্তাব মেনে নেয়নি আফগানিস্তান। তাঁরা বলেছিলেন, খরচ যেহেতু বহন করা হচ্ছে, তাই আফগান ক্রিকেট বোর্ডের দাবি অনুযায়ী টিভিতেই ম্যাচ দেখাতে হবে। শেষ পর্যন্ত জিম্বাবুয়ে বোর্ডের সাথে মতের মিল না হওয়ায় সিরিজটাই বাতিল করেছে আফগানিস্তান।

জিম্বাবুয়ে ক্রিকেটের ভারপ্রাপ্ত পরিচালক গিভমোর ম্যাকোনি সিরিজ বাতিল হওয়ায় হতাশ, ‘তাঁরা চেয়েছিলেন আমরা যেন ম্যাচগুলো টিভিতে দেখানোর ব্যবস্থা করি। কিন্তু এতে অনেক বেশি খরচ পড়ে যায়। যদিও সিরিজের অর্ধেক খরচ আফগানিস্তানও বহন করতো, তাও টিভিতে ম্যাচ দেখালে আমাদেরও অনেক টাকা খরচ হতো। টিভিতে ম্যাচ না দেখানোর কারণেই তাঁরা সিরিজ খেলতে আসবে না।’

 

 

বিশ্বকাপের আগে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের সাথে দুই ম্যাচের দুটি ওয়ানডে সিরিজ খেলবে আফগানিস্তান। এরপর পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবেন তাঁরা। ১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আফগানদের বিশ্বকাপ যাত্রা।