• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    শুরু হচ্ছে ইউরো বাছাইপর্ব

    শুরু হচ্ছে ইউরো বাছাইপর্ব    

    আন্তর্জাতিক বিরতিতে ফুটবল ছাড়া হাঁপিয়ে উঠেছেন এরই মধ্যে? তাহলে আপনার জন্য সুখবর।একেবারে ফুটবল ছাড়া থাকতে হবে না আপনাকে। আন্তজার্তিক বিরতিতে এবার প্রীতি ম্যাচ তো আছেই, সঙ্গে শুরু হচ্ছে ২০২০ ইউরোর বাছাইপর্বও। বৃহস্পতিবার বাছাইপর্বের প্রথম ম্যাচ কাজাখস্থান-স্কটল্যান্ডের। এই ম্যাচ আপনার নজর না কাড়তে পারলে অপেক্ষা করতে হবে আর একদিন। বেলজিয়াম আর নেদারল্যান্ড একই সময়ে মাঠে নামবে আলাদা ম্যাচে। 

    এরপর দিন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল দুইদলেরই ম্যাচ আছে। ইংল্যান্ড, স্পেন, ইতালি, ফ্রান্স, পর্তুগাল এবারের বিরতিতে দুইটি করে ম্যাচ খেললেও জার্মানির বাছাইপর্বে ম্যাচ রয়েছে একটি। প্রতিপক্ষ নেদারল্যান্ডস। নেশনস লিগে এই দুইদলের সবশেষ দুই দেখায় একবারও জিততে পারেনি জার্মানি। জোয়াকিম লোয়ের নতুন জার্মানির জন্য তাই শুরুতেই অপেক্ষা করছে বড় চ্যালেঞ্জ।

       


    ১০ গ্রুপে ভাগ হয়ে ইউরোপের ৫৫ টি দেশ অংশ নিচ্ছে ইউরোর বাছাইপর্বে। ৫টি গ্রুপে আছে ৬ টি করে, আর বাকি ৫ টি গ্রুপে আছে ৫ টি করে দেশ। এর মধ্যে ইংল্যান্ড, কসোভো, পর্তুগাল, সার্বিয়া, ইউক্রেন, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, বেলারুশ, ডেনমার্ক, জর্জিয়া, সুইডেন, নরওয়ে, মেসিডোনিয়া, বসনিয়া হার্জেগভিনা, ফিনল্যান্ডের নিজ নিজ গ্রুপ থেকে অন্ততপক্ষে প্লে অফ নিশ্চিত হয়েছে নেশনস লিগের অবস্থানের কারণে। অর্থাৎ এই দলগুলো বাছাইপর্ব উতরাতে না পারলেও আরেকবার দুই লেগের ম্যাচ খেলে মূলপর্বে যাওয়ার সুযোগ পাবে। আগামী বছর ১২ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত ইউরোপের ১২টি দেশের ১২ টি শহরে অনুষ্ঠিত হবে ইউরো।