• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সহজ জয়ে বাছাইপর্ব শুরু বেলজিয়াম, নেদারল্যান্ডসের

    সহজ জয়ে বাছাইপর্ব শুরু বেলজিয়াম, নেদারল্যান্ডসের    

    এডেন হ্যাজার্ডের জোড়া  গোলে রাশিয়াকে ৩-১ ব্যবধানে হারিয়ে ইউরোর বাছাইপর্ব জয় দিয়েই শুরু করেছে বেলজিয়াম। ঘরের মাঠে গ্রুপ 'আই' এর ম্যাচে বেলজিয়ামই ফেভারিট ছিল। তবে থিবো কোর্তোয়ার একটি ভুল একটা সময় বিপদেই ফেলে দিয়েছিল বেলজিয়ামকে। পরে অবশ্য অধিনায়ক হ্যাজার্ডই আরও একবার দলের জয়ে বড় ভূমিকা রেখছেন।

    ইনজুরির কারণে রবার্তো মার্টিনেজের হাতে ছিল না রোমেলু লুকাকু। হ্যাজার্ড, মার্টেনসের সঙ্গে তার জায়গায় নেমেছিলেন মিচি বাতসুয়াই। ম্যাচের ৫ মিনিটের মধ্যেই তিনিই দলকে এগিয়ে দিতে পারতেন। রাশিয়া গোলরক্ষক গুইলহেরেমের সঙ্গে ওয়ান অন ওয়ানে সুযোগ হাতছাড়া করেছেন তিনি। তবে বেলজিয়ামের খেলায় সুর তুলে দিয়েছিল ওই আক্রমণই। এরপর দশ মিনিটের ব্যবধানে দারুণ এক সাজানো আক্রমণ থেকে এগিয়ে যায় বেলজিয়াম। ইয়ুরি টিয়েলেমানস ডিবক্সের বাইরে থেকে নিচু শটে গোল করে এগিয়ে নেন দলকে।

    এর দুই মিনিট পরই কোর্তোয়ার ভুলে লিড হারায় বেলজিয়াম। ডিবক্সের ভেতর বল নিয়ে এগিয়ে যাচ্ছিলেন, কিন্তু আর্তেম যুবার প্রেসিংয়ে বল হারিয়ে ফেললেন কোর্তোয়া, এরপর ফাঁকা বারে গোল করে রাশিয়াকে ম্যাচে ফিরিয়ে আনেন ডেনিস চেরিশেভ।


    সাবেক চেলসি সতীর্থ কোর্তোয়াকে অবশ্য পরে বাঁচিয়ে দিয়েছেন হ্যাজার্ড। ৪৫ মিনিটে নিজেই পেনাল্টি আদায় করেছেন। ডিবক্সের ভেতর তাকে ফাউল করেছিলেন ইয়ুরি ঝিরকভ। পরে পেনাল্টি থেকে গোল করে বিরতির আগেই হ্যাজার্ডই এগিয়ে নিয়েছিলেন বেলজিয়ামকে।

    দ্বিতীয়ার্ধে আর সেভাবে কোনো দলই নিশ্চিত গোলের সুযোগ তৈরি করতে পারেনি। বেলজিয়ামের আক্রমণ সামলাতেই বেশি ব্যস্ত থাকতে হয়েছিল রাশিয়াকে। বাতসুয়াই প্রথমার্ধে একবার গোললাইন থেকে বল ক্লিয়ার হওয়ায় গোল পাননি। ৮৮ মিনিটে আরও একবার তার কাছে সুযোগ এসেছিল গোল করার। কিন্তু ডানদিক থেকে আসা ক্রস নিয়ন্ত্রণে রাখতে পারেননি তিনি। তাতে অবশ্য ক্ষতি হয়নি, হ্যাজার্ডই পেয়ে গিয়েছিলেন বল। সেখান থেকে পরে করেছেন নিজের দ্বিতীয় গোল।

    বেলজিয়ামের মতো সহজ জয় পেয়েছে নেদারল্যান্ডসও। গ্রুপ 'সি' এর খেলায় ডাচদের প্রতিপক্ষ ছিল বেলারুশ। নেদারল্যান্ডসের কাছে পাত্তাই পায়নি তারা, উড়ে গেছে ৪-০ গোলে। মেম্ফিস ডিপাই করেছেন জোড়া গোল। বাকি দুই গোল করেছেন দুই লিভারপুল ফুটবলার, জর্জিও ওয়াইলাল্ডাম ও ভার্জিল ভ্যান ডাইক।

    রাতে গ্রুপ 'ই' এর খেলায় বিশ্বকাপ রানার আপ ক্রোয়েশিয়াও জয় দিয়ে শুরু করেছে ক্যাম্পেইন। আজারবাইজানকে হারাতে অবশ্য ভালোই বেগ পেতে হয়েছে স্বাগতিকদের। ১৯ মিনিটে গোল হজম করে পিছিয়ে পড়েছিল লাটকো ডালিচের দল। পরে বিরতির আগে বোর্না বারিসিচের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। আর ৭৯ মিনিটে আনতে রেবিচের অ্যাসিস্টে গোল করে আন্দ্রে ক্রামারিচ জয় এনে দেন ক্রোয়াটদের।

     

     

    আজারবাইজান না পারলেও রাতের সবচেয়ে বড় চমকটা দেখিয়েছে কাজাখস্তান। ফিফা র‍্যাংকিং এ ১১৭ নম্বরে থাকা দলটি স্কটল্যান্ডকে হারিয়ে দিয়েছে ৩-০ গোলে। গ্রুপ 'জি' এর ম্যাচে এসি মিলান স্ট্রাইকার ক্রিজতভ পিয়ন্তেকের একমাত্র গোলে অস্ট্রিয়াকে হারিয়েছে পোল্যান্ড।