• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    অবসর ভেঙে কাতালোনিয়ার হয়ে খেলতে ফিরলেন জাভি, পিকে

    অবসর ভেঙে কাতালোনিয়ার হয়ে খেলতে ফিরলেন জাভি, পিকে    

    আন্তজার্তিক বিরতিতে শ'খানেকের ওপর ম্যাচ রয়েছে এবার। এর মধ্যে আছে ইউরোর বাছাইপর্বও। কিন্তু ইউয়েফার ওয়েবসাইট ঘেটেও একটি ম্যাচের সময়সূচী জানতে পারবেন না আপনি। কারণ কাতালোনিয়াকে তো স্বীকৃতিই দেয়নি, ইউয়েফা বা ফিফা। তাই ২৫ তারিখের কাতালোনিয়া-ভেনেজুয়েলার ম্যাচটি আড়ালেই পড়ে গেছে অনেকটা।

    ভেনেজুয়েলার বিপক্ষে সেই প্রীতি ম্যাচের জন্য অবসর ভেঙে ফিরেছেন জাভি হার্নান্দেজ ও জেরার্ড পিকে। রাশিয়া বিশ্বকাপের পর থেকে আর স্পেনের হয়ে খেলেননি বার্সেলোনা ডিফেন্ডার। কাতালান কোচ জেরার্ড গার্সিয়া অবশ্য দাবি করেছেন কাতালোনিয়ার হয়ে খেলার জন্য স্পেন থেকে অবসর নেননি পিকে। আর জাভি অবসর নিয়েছিলেন ২০১৪ বিশ্বকাপের পরই। এর আগে আন্তজার্তিক প্রীতি ম্যাচে কাতালুনিয়ার হয়ে অংশ নিয়েছেন দুইজনই। ভেনেজুয়েলার বিপক্ষে পিকে খেলবেন কাতালোনিয়ার হয়ে দশম ম্যাচ। ৩৯ বছর বয়সী জাভির জন্য অবশ্য এই ম্যাচটি আরও গুরুত্ববহ। শেষবারের মতো কাতালোনিয়ার জার্সি পরবেন তিনি ভেনেজুয়েলার বিপক্ষে।  

     

    আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারানো ভেনেজুয়েলা তাই মাদ্রিদ থেকে সোজাসুজি চলে যাচ্ছে কাতালোনিয়ায়। জিরোনার মাঠে হবে ম্যাচটি। এর আগে বেশ কয়েকবার প্রীতি ম্যাচ খেললেও, আন্তর্জাতিক বিরতিতে এবারই প্রথম ম্যাচ খেলবে কাতালোনিয়া।

    জাভি, পিকেরা ছাড়াও কাতালোনিয়া হয়ে দলে রয়েছেন সাবেক বার্সা স্ট্রাইকার বোয়ান কিরকিচ। অরিয়ল রোমেউ, অ্যালেক্স ভিদাল, মার্ক বাত্রারাও আছেন দলে। ওয়াটফোর্ড ফরোয়ার্ড জেরার্ড ডেলফুরও যোগ দেওয়ার কথা রয়েছে দলে।

    তবে স্পেনের অনেক ক্লাবই এই ম্যাচের জন্য খেলোয়াড় ছাড়তে রাজি হয়নি। হুয়েস্কা, ভায়াদোলিদ, ভায়েকানোর মতো ক্লাবগুলো লা লিগায় লড়ছে রেলিগেশন বাঁচাতে। তাই খেলোয়াড়দের ইনজুরির কথা মাথায় রেখে খেলোয়াড় ছাড়েনি তারা। স্পেনের বিভিন্ন সংবাদমাধ্যম অবশ্য দাবি করছে, রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার মারিয়ানো ডিয়াজকে দলের জন্য বিবেচনা করেছিল কাতালোনিয়া। তবে ডিয়াজ সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।    

     

     

    কাতালোনিয়া প্রথম প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল ১৯১২ সালে। তবে সাম্প্রতিক সময়ে সবচেয়ে আলোড়ন সৃষ্টি করেছিল ২০০৯ সালে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি। ডি মারিয়া, হিগুয়াইনদের দলের বিপক্ষে সেদিন কাতালোনিয়া দলের ম্যানেজার ছিলেন ইয়োহান ক্রুইফ। জাভি, পিকে, বুস্কেটস, পুয়োলদের দল সেই ম্যাচে হারিয়েও দিয়েছিল আর্জেন্টিনাকে।