• পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    হোয়াইটওয়াশেই বিশ্বকাপের প্রস্তুতি সারতে চান ম্যাক্সওয়েল

    হোয়াইটওয়াশেই বিশ্বকাপের প্রস্তুতি সারতে চান ম্যাক্সওয়েল    

    ওয়ানডেতে অস্ট্রেলিয়া শেষবার প্রতিপক্ষকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল সাত বছর আগে। পাকিস্তানের বিপক্ষে এরই মাঝে ৪-০ তে এগিয়ে গেছে অজিরা। গতকাল চতুর্থ ম্যাচে অল্পের জন্য সেঞ্চুরি মিস করা গ্লেন ম্যাক্সওয়েল বলছেন, বিশ্বকাপের আগে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করাটা হবে দলের জন্য দারুণ প্রেরণাদায়ক।

    ২০১৮ সালটা একদমই ভালো কাটেনি অস্ট্রেলিয়ার। ১৩ ওয়ানডের ১১টিতেই হেরেছিল তারা। এই বছরের শুরুতেও পাঁচ ওয়ানডের চারটিতে হারের স্বাদ পেয়েছিল অ্যারন ফিঞ্চের দল। এরপরই বদলে গেছে পরিস্থিতি, অস্ট্রেলিয়া জিতেছে টানা সাত ম্যাচ। আগামীকাল সিরিজের শেষ ম্যাচে জিতলেই পাকিস্তানকে হোয়াইটওয়াশ করবে অস্ট্রেলিয়া।

    গতকাল ৯৮ রানে আউট হওয়ার ম্যাক্সওয়েল খুব করেই হোয়াইটওয়াশটা চাইছেন, ‘গত বারো মাসে আমরা খুব বেশি সাফল্য পাইনি। বিশ্বকাপের ঠিক আগে বিদেশের মাটিতে হোয়াইটওয়াশ করলে দলের আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে। ৫-০ তে জেতা দারুণ একটা ব্যাপার হবে! আমরা এই সিরিজে পরিবেশের সাথে মানিয়ে নিয়ে দারুণ খেলেছি। শেষ ম্যাচটা জিতেই আমরা ফিরতে চাই।’

    অল্পের জন্য সেঞ্চুরি মিস করলেও দলের জয়েই বেশি খুশি ম্যাক্সওয়েল, ‘সেঞ্চুরি পেলে দারুণ হতো। তবে দলের জয়েই আমি বেশি খুশি। ব্যক্তিগত মাইলফলকের চেয়ে দলীয় পারফরম্যান্সটাই আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ।’

     

     

    পাকিস্তানের বিপক্ষে সিরিজের আগে ৩৫টি পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। এর মাঝে প্রতিপক্ষকে চারবার ৫-০ ব্যবধানে হারিয়েছে তারা। ঘরের বাইরে এই সংখ্যাটা দুই। ২০০৫ সালে নিউজিল্যান্ড ও ২০০৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে ৫-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিল তারা। ২০০৯ সালে পাকিস্তান ও ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে এমন জয় পায় অস্ট্রেলিয়া। কালকের ম্যাচ জিতলে ১২ বছর পর বিদেশের মাটিতে টানা আটটি ওয়ানডে জেতার রেকর্ড গড়বে ফিঞ্চের দল। এর আগে ১৯৯০, ২০০৩ ও ২০০৭ সালে এটা করেছিল অস্ট্রেলিয়া।