• ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ
  • " />

     

    ঢাকা প্রিমিয়ার লিগ : শেষ রাউন্ডে কার কী সমীকরণ?

    ঢাকা প্রিমিয়ার লিগ : শেষ রাউন্ডে কার কী সমীকরণ?    

    ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ১০ রাউন্ড শেষে প্রথম পর্বে এখন প্রতি দলের বাকি একটি করে ম্যাচ। এক রাউন্ড বাকি থাকতে আবাহনীকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে লিজেন্ডস অফ রূপগঞ্জ। রূপগঞ্জ, আবাহনী ছাড়াও ১০ রাউন্ড শেষে ছয় দলের সুপার লিগ নিশ্চিত হয়েছে প্রাইম ব্যাংক ও প্রাইম দোলেশ্বরের। এ চারটি দল ছাড়া বাকি দুইটি জায়গার জন্য লড়াইয়ে আছে চারটি দল- মোহামেডান, গাজী গ্রুপ, শেখ জামাল ও শাইনপুকুর। 

     

     

    মোহামেডান ও গাজী গ্রুপ ১০ম রাউন্ডে পেয়েছে গুরুত্বপূর্ণ জয়, যথাক্রমে প্রাইম ব্যাংক ও শাইনপুকুরকে হারিয়ে সুপার লিগে আশা বাঁচিয়ে রেখেছে তারা। উলটো চিত্র শাইনপুকুরের, গাজীর কাছে হারটা এসেছে একটা হোঁচট হয়েই। মোহামেডান, গাজী গ্রুপ ও শেখ জামাল- তিন দলেরই সমান ১০ পয়েন্ট। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে বলে তিন দলের মাঝে সবার আগে শেখ জামাল, এরপর মোহামেডান, শেষে গাজী গ্রুপ। এই তিন দলের পরই শাইনপুকুর, বিকেএসপির সঙ্গে টাই করা ম্যাচের কারণে তাদের পয়েন্ট বিজোড় ৯। 

     

     

    শেষ রাউন্ডে খাতা-কলমে একটু এগিয়ে থাকবে মোহামেডান, তাদের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলের তলানীতে থাকা বিকেএসপি। সে তুলনায় লড়াইটা কঠিন গাজী গ্রুপ ও শেখ জামালের, দুই দলের প্রতিপক্ষ যথাক্রমে প্রাইম ব্যাংক ও আবাহনী। তিন দলের ক্ষেত্রেই শেষ ম্যাচটা একরকম বাঁচা-মরার। আর তিন দলের ক্ষেত্রেই ফল একই রকম হলে সেক্ষেত্রে ক্রমটা হবে এখনকার মতোই- শেখ জামাল, মোহামেডান, গাজী গ্রুপ। 

     

     

    সুপার লিগের মতো লড়াই আছে রেলিগেশন লিগ বাঁচানোর ক্ষেত্রেও। সুপার লিগের ছয়টি বাদ দিলে পরের তিনটি দল থাকবে নিরাপদ, শেষ তিনটি দলকে খেলতে হবে রেলিগেশন লিগে। সেখান থেকে অবনমন হবে দুইটি দল। রেলিগেশন লিগের খাঁড়া ঝুলছে চারটি দলের ওপর- খেলাঘর, বিকেএসপি, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তরা। খেলাঘরের পয়েন্ট ৬, বিকেএসপির ৫। ব্রাদার্স ও উত্তরার সমান ৪ পয়েন্ট হলেও হেড-টু-হেডে এগিয়ে ব্রাদার্স। 

     

     

    শেষ রাউন্ডে খেলাঘর ও বিকেএসপির ম্যাচ পাবে একটু ভিন্ন মাত্রা। খেলাঘর যেমন খেলবে রেলিগেশন বাঁচাতে, তাদের প্রতিপক্ষ শাইনপুকুরের লক্ষ্য আবার সুপার লিগ। একইভাবে বিকেএসপির প্রতিপক্ষ মোহামেডান। ব্রাদার্স ও উত্তরার ক্ষেত্রে চাপটা আবার অন্যরকম- তাদের প্রতিপক্ষ যথাক্রমে দোলেশ্বর ও রূপগঞ্জের সুপার লিগ নিশ্চিত হয়েছে আগেই।