• ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ
  • " />

     

    ছয়ের রেকর্ডে মাশরাফি-সৌম্যকে ছুঁলেন সাইফ

    ছয়ের রেকর্ডে মাশরাফি-সৌম্যকে ছুঁলেন সাইফ    

    সাইফ হাসানের দুর্দান্ত সেঞ্চুরিতে শেখ জামালকে উড়িয়ে দিয়েছে প্রাইম দোলেশ্বর। অন্য ম্যাচে সাকলাইন সজিব ও সোহাগ গাজির ঘূর্ণিতে প্রাইম ব্যাংককে হারিয়ে সুপার লিগে নিজেদের প্রথম জয় পেয়েছে মোহামেডান। এই চার দলেরই শিরোপা-স্বপ্ন শেষ হয়ে গেছে আগেই, সেটার লড়াইয়ে এখন শুধু আবাহনী ও রূপগঞ্জ। 


    সুপার লিগ, বিকেএসপি
    শেখ জামাল ধানমন্ডি ক্লাব ২৪৩ অল-আউট, ৪৯.৩ ওভার 
    প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ২৪৪/৩, ৩৮.৩ ওভার 
    দোলেশ্বর ৭ উইকেটে জয়ী 


    সাইফ হাসানের ১১৬ বলে অপরাজিত ১৪৮ রানের দুর্দান্ত ইনিংসে শেখ জামালকে উড়িয়ে দিয়েছে প্রাইম দোলেশ্বর। ইনিংসে ১১টি ছয় মেরেছেন সাইফ, বাংলাদেশের ঘরোয়া লিস্ট ‘এ’-তে যা যৌথ রেকর্ড। এর আগে এক ইনিংসে এতগুলো ছয় মেরেছিলেন শুধু মাশরাফি বিন মুর্তজা ও সৌম্য সরকার। 

    ২৪৪ রানতাড়ায় ৩০ রানেই ২ উইকেট হারিয়েছিল দোলেশ্বর। এরপরের গল্পটা সাইফের, সঙ্গে ফরহাদ হোসেনের। তৃতীয় উইকেটে দুজন মিলে তুলেছেন ১৮৮ রান। ৮০ বলে ৩ ছয় ও ৭ চারে ৭৮ রান করে ফরহাদ ফিরলে ভেঙেছে সে জুটি। তবে শেষ পর্যন্ত ছিলেন সাইফ। 

    ৫৫ বলে ফিফটি করেছিলেন সাইফ, ইলিয়াস সানিকে ছয়ে মেরে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন ৯৭ বলে, যা তার ক্যারিয়ারের ৬ষ্ঠ লিস্ট ‘এ’ সেঞ্চুরি। সে ওভারেই সাইফ তুলেছেন ২৪ রান। সেঞ্চুরির পর ১৯ বলে করেছেন ৪৬ রান। ১১ ছয়ের সঙ্গে মেরেছেন ১০টি চার, প্রিমিয়ার লিগের এ মৌসুমে এটি দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। 


    বাংলাদেশের ঘরোয়া লিস্ট ‘এ’-তে এক ইনিংসে সর্বোচ্চ ছয় 
    মাশরাফি বিন মুর্তজা ১১ (১০৪ রান), কলাবাগান-শেখ জামাল, ২০১৬
    সৌম্য সরকার ১১ (১৫৪ রান), অগ্রনী ব্যাংক-ব্রাদার্স, ২০১৮ 
    সাইফ হাসান ১১ (১৪৮* রান), প্রাইম দোলেশ্বর-শেখ জামাল, ২০১৯ 
    ইজাজ আহমেদ ১০ (১৩৬ রান), রূপগঞ্জ-মোহামেডান, ২০১৪ 
    এনামুল হক ১০ (১৫০*), কলাবাগান-রূপগঞ্জ, ২০১৫
    রকিবুল হাসান ১০ (১৯০), মোহামেডান-আবাহনী, ২০১৭ 


    টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছিল শেখ জামাল। ওপেনিংয়ে এক ইলিয়াস সানি ছাড়া প্রথম পাঁচ ব্যাটসম্যানই করেছেন ২৩ বা এর ওপর রান, তবে তানভীর হায়দারের ৬৯ রান ছাড়া ইনিংস তেমন বড় করতে পারেননি কেউই। 

    শেষদিকে তাইজুল ইসলামের ২৫ বলে ২২ রানের পর ৩ বল বাকি থাকতে ২৪৩ রানে গুটিয়ে গিয়েছিল শেখ জামাল। ফরহাদ রেজা ৪৪ ও তাইবুর রহমান ৫৩ রানে নিয়েছেন ৩টি করে উইকেট। এ মৌসুমে ১৫ ম্যাচে ৩৬ উইকেট হলো রেজার, সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় দুইয়ে থাকা সাইফ উদ্দিনের উইকেট ১২ ম্যাচে ২৪টি। 

    এ ম্যাচ দিয়ে শেখ জামালের সমান ১৮ পয়েন্ট হলো দোলেশ্বরের। 

     

    সুপার লিগ, মিরপুর
    প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ১৭৪ অল-আউট, ৪২.২ ওভার 
    মোহামেডান স্পোর্টিং ক্লাব ১৭৫/৩, ৩৫ ওভার 
    মোহামেডান ৭ উইকেটে জয়ী 

     

     

    শেষ তিন ব্যাটসম্যান মিলে তুলেছিলেন ৫৮ রান, তবুও প্রাইম ব্যাংক আটকে গিয়েছিল ১৭৪ রানেই। অলক কাপালি করেছিলেন ৫৫ বলে ৪৩ রান। সাকলাইন ৪০ রানে নিয়েছেন ৪ উইকেট, সোহাগ ৩ উইকেট নিয়েছেন ৩৮ রানে। 

     

     

    রানতাড়ায় শুরুটা ঝড়ো হয়েছিল মোহামেডানের, ৫ ওভারেই তারা তুলেছিল ৪২ রান। ২০ বলে ৩২ রান করে ফিরেছেন লিটন, এরপর আব্দুল মজিদের ৭১ বলে ৫৪ ও রকিবুল হাসানের ৬৮ বলে অপরাজিত ৫২ রানে ভর করে ৯০ বল বাকি থাকতেই জিতে গেছে মোহামেডান। তুষার অপরাজিত ছিলেন ৩৬ বলে ২২ রানে।