• ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ
  • " />

     

    'অলরাউন্ডার' নাসিরে ম্লান মোসাদ্দেক, সুপার লিগে শেখ জামাল

    'অলরাউন্ডার' নাসিরে ম্লান মোসাদ্দেক, সুপার লিগে শেখ জামাল    

    ৬১তম ম্যাচ, বিকেএসপি
    আবাহনী লিমিটেড ২১১/৯, ৫০ ওভার 
    শেখ জামাল ধানমন্ডি ক্লাব ২১৫/৭, ৪৮.৫ ওভার 
    শেখ জামাল ৩ উইকেটে জয়ী


    নাসির হোসেনের অলরাউন্ড পারফরম্যান্সে ম্লান হয়ে গেছে মোসাদ্দেক হোসেনের দুর্দান্ত এক সেঞ্চুরি। আর তাতেই আবাহনীকে হারিয়ে পঞ্চম দল হিসেবে সুপার লিগ নিশ্চিত করে ফেলেছে শেখ জামাল, ১১ রাউন্ড শেষে তাদের পয়েন্ট এখন ১২। ১০ পয়েন্ট করে আছে মোহামেডান ও গাজী গ্রুপের, তবে এই দুই দলের সঙ্গেই মুখোমুখি লড়াইয়ে জেতার কারণে তাদের সঙ্গে পয়েন্ট সমান হলেও এগিয়ে থাকবে শেখ জামাল। 

    বিকেএসপিতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়েছিল আবাহনী। সালাউদ্দিন শাকিল প্রথম ব্রেকথ্রু এনে দিয়েছিলেন শেখ জামালকে ম্যাচের তৃতীয় ওভারেই, জহুরুল ইসলামকে বোল্ড করে। এরপর নাসিরের ভয়ঙ্কর চার বলের ব্যবধানে ফিরেছেন তিনজন- জাহিদ জাভেদ, সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। ১৪ রানেই ৪ উইকেট হারিয়েছিল আবাহনী। 

    সেখান থেকেও ৫০ ওভার শেষে ২১১ রান পর্যন্ত তাদেরকে টানার মূল কৃতিত্ব অধিনায়ক মোসাদ্দেক হোসেনের। ৬ষ্ঠ ওভারে ব্যাটিংয়ে এসেছিলেন, খেলেছেন একেবারে শেষ পর্যন্ত। ৫ম উইকেটে মোহাম্মদ মিঠুনের সঙ্গে ৬০, ৭ম উইকেটে মাশরাফি বিন মুর্তজার সঙ্গে ৫০, এরপর ৮ম উইকেটে আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে ৫৭ রানের জুটিতে আবাহনীকে টেনেছেন মোসাদ্দেক। শেষ পর্যন্ত তিনি অপরাজিত ছিলেন ১৩৯ বলে ৬ চার ও ৩ ছয়ে ১০১ রান করে। আর নাসির বোলিং শেষ করেছিলেন ১০-২-২৪-৩ এর দারুণ ফিগার নিয়ে। 

    রানতাড়ায় শুরুতে হোঁচট খেয়েছিল শেখ জামালও। ১২ রানে তারা হারিয়েছিল ২ উইকেট। তৃতীয় উইকেটে ইমতিয়াজ হোসেন ও আনুস্তুপ মজুমদার যোগ করেছেন ৬৯ রান, অবশ্য ৮১ রানে দাঁড়িয়ে আবার ২ উইকেট হারিয়েছিল তারা। আনুস্তুপের সঙ্গে নাসিরের জুটি এরপর ৬০ রানের। ৭ রানের ব্যবধানে ফিরেছেন দুজনই- প্রথমে ৫৬ রান করে সাইফউদ্দিনের বলে বোল্ড হয়েছেন আনুস্তুপ, এরপর ৪৫ রান করে সৌম্যর বলে এলবিডব্লিউ নাসির। 

    শেষ ৪ উইকেটে শেখ জামালের প্রয়োজন ছিল আরও ৬৪ রান। সাতে নামা তানভীর হায়দার একপ্রান্ত আগলে রেখেছিলেন, তার সঙ্গে জিয়াউর রহমানের ৩৪ ও এনামুল হকের অবিচ্ছিন্ন ৩৩ রানের জুটিতে ৭ বল বাকি থাকতেই জিতে গেছে শেখ জামাল। 

     

     

    এ হার দিয়ে প্রথম পর্বের শেষটা একটু নড়বড়েই হলো বেশ অনেকদিন ধরে শীর্ষে থাকা বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর। তারা হারলো টানা দুই ম্যাচ, তাদেরকে টপকে শীর্ষে ওঠা রূপগঞ্জের সঙ্গে এখন আবাহনীর পয়েন্ট ব্যবধান ৪।