• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    কেন্দ্রীয় চুক্তিতে ফিরলেন ওয়ার্নার-স্মিথ

    বল টেম্পারিং কেলেঙ্কারিতে তাদের ওপর এসেছিল নিষেধাজ্ঞা, বাদ পড়েছিলেন কেন্দ্রীয় চুক্তি থেকেও। ডেভিড ওয়ার্নার ও স্মিভ স্মিথ নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডে। একই সাথে ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন চুক্তিতেও আছেন তাঁরা।

    গত বছর ঘোষিত চুক্তিতে অনেকটা অনুমেয়ভাবেই বাদ পড়েছিলেন ওয়ার্নার-স্মিথ জুটি। গত মার্চে শেষ হয় তাদের নিষেধাজ্ঞা, দুজনকে রাখা হয়েছে বিশ্বকাপের ১৫ জনের স্কোয়াডেও। বিশ্বকাপে খেলার পাশাপাশি ওয়ার্নার-স্মিথ ফিরছেন কেন্দ্রীয় চুক্তিতেও। তিন বছর আগে সবশেষ জাতীয় দলের হয়ে খেলা পেসার জেমস প্যাটিনসনের চুক্তিতে ফেরা ছিল বড় চমক।

    চুক্তিতে ফিরেছেন নাথান কোল্টার নাইল, মার্কাস হ্যারিস ও অ্যাডাম জাম্পা। আগের বছরের চুক্তি থেকে বাদ পড়েছেন অ্যাস্টন অ্যাগার, কেন রিচার্ডসন, বিলি স্ট্যানলেক ও অ্যান্ড্রিউ টাই। আরও বাদ পড়েছেন মিচেল মার্শ ও ম্যাট রেনশ’, নেই জো বার্নস, ক্রুটিস প্যাটারসন ও মার্নাস ল্যাবুশেনও। বিশ্বকাপ স্কোয়াডে না থাকলেও চুক্তিতে আছেন পিটার হ্যান্ডসকম্ব ও জস হ্যাজলউড।

     

     

    অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হনস বলছেন, বিশ্বকাপ ও অ্যাশেজের কথা মাথায় রেখেই চুক্তিতে রাখা হয়েছে সবাইকে, ‘আমরা মনে করি, ২০১৯-২০ সালের চুক্তিতে যারা আছেন, তাঁরা সব ফরম্যাটেই অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করতে পারবে। বিশেষ করে বিশ্বকাপ ও অ্যাশেজ জিততে যারা অস্ট্রেলিয়াকে সাহায্য করতে পারবে, তাঁরাই প্রাধান্য পেয়েছে এই চুক্তিতে।'

    ২০১৯-২০ এর চুক্তিতে থাকা অস্ট্রেলিয়ান ক্রিকেটাররাঃ

    প্যাট কামিন্স, নাথান কোল্টার নাইল, অ্যালেক্স ক্যারি, অ্যারন ফিঞ্চ, উসমান খাওয়াজা, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, জস হ্যাজলউড, নাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, টিম পেইন, জেমস প্যাটিনসন, ঝাই রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।