• " />

     

    অন্য উচ্চতায় মুস্তাফিজ

    প্রভাত নাকি দিনের আভাসটা দেয় ? ভুল, ভুল! প্রথম বলটা চার দেওয়ার পর যদি কারও মনে হয়, মুস্তাফিজের দিনটা খারাপ যাবে তাহলে সেই ধারণা ভেঙে দিয়েছেন পরের বলেই। দুর্দান্ত যে ডেলিভারিতে বোল্ড করে চিবাবাকে বোল্ড করে জানিয়ে দিলেন, তিনি অন্য ধাতে গড়া। শেষ পর্যন্ত আরও একবার পাঁচ উইকেট নিয়ে মুস্তাফিজ আরও অনেক কিছু যোগ করেছেন নিজের পালকে।

     

    • ক্যারিয়ারের প্রথম ১০ ম্যাচে আর কোনো বোলারই তিনবার পাঁচ  উইকেট পাননি। মুস্তাফিজ সেটা পেয়ে গেছেন নয় ম্যাচেই। ওয়ানডেতেও সবচেয়ে বেশি পাঁচ উইকেট পেয়েছেন ওয়াকার ইউনিস, তিনিও ক্যারিয়ারের প্রথম ১০ ম্যাচে একবারও পাঁচ উইকেট পাননি।

     

    •   ওয়ানডেতে অন্তত তিনবার পাঁচ উইকেট পেয়েছেন, এমন বোলারদের মধ্যে মুস্তাফিজ ছাড়া বাকি সবাই অন্তত ২০টি করে ম্যাচ খেলেছেন। মুস্তাফিজের কাছাকাছি আছেন অস্ট্রেলিয়ার রায়ান হ্যারিস, ২১টি ওয়ানডের তিনটিতে পেয়েছেন পাঁচ উইকেট।

     

    • অন্তত ২০ উইকেট পেয়েছেন, এমন বোলারদের মধ্যে মুস্তাফিজের গড়ই সবচেয়ে কম। প্রথম ৯ ম্যাচে মুস্তাফিজ নিয়ে নিয়েছেন ২৬ উইকেট, মাত্র ১২.৩৪ গড়ে। ১১ ম্যাচে ১৮.৩০ গড়ে ২০ উইকেট নিয়ে কাছাকাছি আছেন নিউজিল্যান্ডের বোলার ডেইল হ্যাডলি।

     

    • অন্তত ২০ উইকেট পেয়েছেন এমন বোলারদের মধ্যে মুস্তাফিজের স্ট্রাইক রেটই সবচেয়ে কম। প্রতি উইকেটের জন্য মাত্র ১৭.৪টি বল করতে হয়েছে বাংলাদেশের এই পেসারকে, ২১.৭ স্ট্রাইক রেট নিয়ে কাছাকাছি আছেন নিউজিল্যান্ডের ওটিস গিবসন। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন