• " />

     

    এক বছরের জন্য নিষিদ্ধ সেই ভিটোরি

    এক বছরের জন্য নিষিদ্ধ সেই ভিটোরি    

    ব্রায়ান ভিটোরিকে মনে আছে? তামিম ইকবাল যাকে বলেছিলেন নিতান্তই সাধারণ বোলার। ভিটোরি জবাবটা দিয়েছিলেন মাঠেই। ৩ ম্যাচে ১১ উইকেট নিয়ে একা হাতেই বাংলাদেশকে ধ্বসিয়ে দিয়েছিলেন তিনি, হয়েছিলেন সিরিজসেরা। সেই জিম্বাবুইয়ান ফাস্ট বোলারকে আইসিসি ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে ১ বছরের জন্য নিষিদ্ধ করেছে। এসময়ের মধ্যে জিম্বাবুয়ের হয়ে খেলার সুযোগ থাকলেও বল করতে পারবেন না ২৬ বছর বয়সী পেস বোলার। আজ আইসিসির স্বাধীন বোলিং অ্যাকশন প্যানেল নিজেদের রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে।

    এ বছর ফেব্রুয়ারিতেও বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ভিটোরি। তবে আইসিসির অধীনে অ্যাকশন শুধরে ফিরে আসেন জুনে। গত ২৭ নভেম্বর ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ৫২ রানে ৩ উইকেট নেন। প্রত্যাবর্তনের পর এটাই ছিল ভিটোরির প্রথম আন্তর্জাতিক ম্যাচ। সে ম্যাচেও তার বোলিং অ্যাকশন সন্দেহজনক মনে হওয়ায় ম্যাচ রিপোর্টে অভিযোগ করেন আম্পায়াররা। রিপোর্টে বলা হয়, বেশ কিছু ডেলিভারির সময় হাত নির্ধারিত ১৫ ডিগ্রির চেয়ে বেশি বাঁকিয়েছেন ভিটোরি।

     

     

    গত ১২ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ে অবস্থিত আইসিসির নতুন পরীক্ষাগারে ভিটোরির অ্যাকশন পরীক্ষা করা হয়। সেখানে অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় এক বছরের নিষেধাজ্ঞাদেশ জারি করা হয় তার ওপর। একই বছরে দ্বিতীয়বার নিষিদ্ধ হওয়ায় আগামী ১২ মাসের মধ্যে নিজের অ্যাকশন পরীক্ষা করার সুযোগও পাবেন না তিনি। সব মিলিয়ে ৪টি টেস্ট, ২০টি ওয়ানডে ও ১১টি টি২০ ম্যাচে জিম্বাবুয়েকে প্রতিনিধিত্ব করেছেন ভিটোরি।