• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে রাসেল, নেই পোলার্ড-নারাইন

    ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে রাসেল, নেই পোলার্ড-নারাইন    

    সবার শেষে বিশ্বকাপ স্কোয়াড দিল ওয়েস্ট ইন্ডিজ। বেশ কিছুদিন ধরেই ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে স্কোয়াড থেকে দূরে থাকা কাইরন পোলার্ড, সুনীল নারাইনদের ফেরানো হতে পারে এমন একটা আভাস পাওয়া গিয়েছিল। শোনা যাচ্ছিল অবসর ভেঙে ফিরতে পারেন ডোয়াইন ব্রাভোও। শেষ পর্যন্ত এদের কাউকে ছাড়াই বিশ্বকাপ দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ। তবে দলে আছেন আইপিএলে দুর্দান্ত ফর্মে থাকা আন্দ্রে রাসেল। চোটের কারণে দলে জায়গা হয়নি অভিজ্ঞ মারলন স্যামুয়েলসের। 

    পোলার্ড-নারাইনদের না ফেরাটা অবশ্য সেই অর্থে বড় চমক নয়। ২০১৬ নভেম্বরের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে আর ওয়ানডে খেলেননি পোলার্ড। নারাইনও সর্বশেষ ওয়ানডে খেলেছেন সেই ২০১৬ সালেই। পোলার্ড অবশ্য গত বছর টি-টোয়েন্টি খেলেছেন, তবে ওয়ানডেতে বিবেচনা করা হয়নি তাঁকে। নারাইনকে নিয়ে অন্তর্বর্তীকালিন প্রধান নির্বাচক রবার্ট হেইন্স বলেছেন, তার সঙ্গে কথা হয়েছে নারাইনের। বিশ্বকাপে খেলার দারুণ ইচ্ছা থাকলেও ১০ ওভার বোলিং করার মতো তিনি এখনও ফিট নন বলে জানিয়েছেন। 

    চোটের সমস্যা আছে রাসেলকে নিয়েও। তবে সেটা ছোটখাট বলেই জানানো হয়েছে। দলে ব্যাটিং-অলরাউন্ডার হিসেবেই তাকে খেলানোর চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন নতুন কোচ ফ্লয়েড রেইফার। গত বছর নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে শেষ খেলেছিলেন তিনি, এরপর আসেননি বাংলাদেশ সফরে। 



    দলে নেওয়ার ক্ষেত্রে ফিটনেস, মানিয়ে নেওয়ার ক্ষমতার সঙ্গে অভিজ্ঞতা দেখা হয়েছে বলে জানিয়েছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ডিরেক্টর জিমি অ্যাডামস। সব মিলিয়ে দলটা ভারসাম্যপূর্ণ বলেই মনে করেন তারা। 

    ২৩ মে পর্যন্ত চাইলেই যে কোনও দল পরিবর্তন আনতে পারবে স্কোয়াডে। তবে অ্যাডামস বলছেন, চোটের সমস্যা না থাকলে এ স্কোয়াডে পরিবর্তন আসবে না। বিশ্বকাপের কথা মাথায় রেখেই বেছে নেওয়া হয়েছে এ দল। 

     

     

    ওপেনিংয়ে ক্রিস গেইলের সঙ্গী হিসেবে থাকবেন বেশ কিছুদিন ধরেই ক্রিকেটের বাইরে থাকা এভিন লুইস। বাংলাদেশ ও আয়ারল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে তাকে খেলিয়ে প্রস্তুত করা হবে। অ্যাশলি নার্স ও ফাবিয়ান অ্যালেনের জায়গা হলেও বাদ পড়ে গেছেন আরেক স্পিনার দেবেন্দ্র বিশু। কেমার রোচের সঙ্গে জায়গা পেয়েছেন পেসার শ্যানন গ্যাব্রিয়েল, দুই বছর আগে শেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। সঙ্গে আছেন ওশান থমাস ও শেলডন কটরেল। জায়গা হয়নি চোটে থাকা পেসার আলজারি জোসেফেরও। আর উল্লেখযোগ্যদের মধ্যে বাদ পড়েছেন পেস বোলিং অলরাউন্ডার কিমু পল।