• আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ ২০১৯
  • " />

     

    ক্যাম্পবেল-হোপের রেকর্ড জুটির পর আয়ারল্যান্ডকে উড়িয়ে দিল ও. ইন্ডিজ

    ক্যাম্পবেল-হোপের রেকর্ড জুটির পর আয়ারল্যান্ডকে উড়িয়ে দিল ও. ইন্ডিজ    

    ওয়েস্ট ইন্ডিজ ৩৮১/৩, ৫০ ওভার 
    আয়ারল্যান্ড ১৮৫ অল-আউট, ৩৪.৪ ওভার 
    ওয়েস্ট ইন্ডিজ ১৯৬ রানে জয়ী 


    পুরো স্কোরকার্ড ও ত্রিদেশীয় সিরিজের লাইভস্কোর দেখুন এখানে


     

    জন ক্যাম্পবেল ও শেই হোপের বিশ্ব রেকর্ড ভেঙে দেওয়া ৩৬৫ রানের ওপেনিং জুটির পর ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৩৮২ রানতাড়ায় ১৮৫ রানেই আটকে গেছে তারা, অ্যাশলি নার্স ৪টি ও শ্যানন গ্যাব্রিয়েল নিয়েছেন ৩ উইকেট। 

    টসে জিতে ফিল্ডিং নিয়েছিল আয়ারল্যান্ড, তাদের সে সিদ্ধান্তকে বুড়ো আঙুল দেখিয়েছেন ক্যাম্পবেল ও হোপ। দুদিন আগেই ইংল্যান্ডের সঙ্গে ডাবলিনের আরেক ভেন্যু দ্য ভিলেজে আয়ারল্যান্ড ছিল লো-স্কোরিং রোমাঞ্চের অংশ। এবার ক্যাসেল এভিনিউয়ে তারা পিষ্ট হলো বিশাল স্কোরের। 

    আইপিএল শেষ হয়নি বলে বিশ্বকাপ স্কোয়াডের একটা বড় অংশকে পায়নি ওয়েস্ট ইন্ডিজ। সুযোগ পেয়েছিলেন সে স্কোয়াডের বাইরে থাকা ক্যাম্পবেলরা। প্রথম ১০ ওভারে ওয়েস্ট ইন্ডিজ তুলেছিল মাত্র ৩৭ রান। টিম মারটাহ ও মার্ক এডেয়ার মিলে চাপে রেখেছিলেন ক্যারিবীয়দের, আগের ম্যাচে তারকা পারফর্মার জশ লিটলকে উইলিয়াম পোর্টারফিল্ড এনেছিলেন ব্রেকথ্রুর আশায়। ওপাশে এনেছিলেন ব্যারি ম্যাকার্থিকে। তিনি যতক্ষণে প্রথম ব্রেকথ্রু এনেছেন, ওয়েস্ট ইন্ডিজ তুলে ফেলেছে ৩৬৫ রান! 

     

     

    ম্যাককার্থির করা ১২তম ওভারেই শেকলটা ছিঁড়েছেন ক্যাম্পবেল, হোপ। প্রথম বলটা ছিল ফুলটস, সে বলে ক্যাম্পবেল মেরেছেন ছয়, সে ওভারে শেষ পর্যন্ত উঠেছে ১৮ রান। এরপর মোটামুটি নিয়মিত বাউন্ডারি এলেও ধ্বংসযজ্ঞ শুরু করেননি ক্যাম্পবেল-হোপ, ২৮তম ওভারে গিয়ে রান-রেট ছুঁয়েছে ৬। 

    ক্যাম্পবেল ফিফটি করেছিলেন ৫৬ বলে, লিস্ট এ ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করতে খেলেছেন ৯৯ বল। ১০০ থেকে ১৫০-তে যেতে তিনি খেলেছেন মাত্র ২৩ বল। ম্যাককার্থির বলে ক্যাচ দেওয়ার আগে তার রান ছিল ১৩৭ বলে ১৭৯, ৬ ছয়ের সঙ্গে ১৫টি চার। ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি ইনিংসকে এর আগে এতো বড় করতে পারেননি কোনও ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান। 

    ক্যাম্পবেলের পর ডাবল সেঞ্চুরির আশা শেষ হয়ে গেছে শেই হোপেরও, তার আগে ১৫২ বলে করেছেন ১৭০ রান, ২২টি চারের সঙ্গে মেরেছেন ২টি ছয়। ৬৫ বলে ফিফটি, ৯৯ বলে সেঞ্চুরির পর ১৪৩ বলে ১৫০ ছুঁয়েছেন হোপ, তার ইনিংস ছিল প্রায় সমত্বরণেই চলা। দুজন মিলে ভেঙেছেন গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে করা ফাখার জামান ও ইমাম-উল-হকের ৩০৪ রানের ওপেনিং জুটির রেকর্ড, সব মিলিয়ে যে কোনও উইকেটে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের ৩৭২ রানের জুটি তারা ভাঙতে পারেননি মাত্র ৭ রানের জন্য।

    রানতাড়ায় শুরুতেই হোঁচট খেয়েছে আয়ারল্যান্ড, ২১ রানেই ৩ উইকেট হারিয়ে। পোর্টারফিল্ড ও পল স্টার্লিং শিকার কেমার রোচের, লরকান টাকার গ্যাব্রিয়েলের। কেভিন ও’ব্রায়েন ও অ্যান্ডি ব্যালবার্নি মিলে তুলেছিলেন ৪২ রান, গ্যাব্রিয়েলের বাউন্সারে হেলমেটে লেগে রিটায়ার্ড হার্ট হয়েছিলেন ব্যালবার্নি। গ্যারি উইলসনের সঙ্গে ৮৯ রান তুলেছিলেন ও’ব্রায়েন। নার্সকে তুলে মারতে গিয়ে মিড-অফে ক্যাচ দেওয়ার আগে তিনি করেছেন ৭৭ বলে ৬৮, ৭ চার ও ১ ছয়ে। 

    ঠিক পরের বলেই উইলসনও ক্যাচ দিয়েছেন, আয়ারল্যান্ড এরপর গুটিয়ে যেতে সময় নেয়নি বেশি। ব্যালবার্নি আবার নেমেছিলেন, তবে ধসটা আটকাতে পারেননি। ৩৩ রানে শেষ ৭ উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড।