• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    দক্ষিণ আফ্রিকার অনেক পাওয়ার ম্যাচে তেমন কিছু পেলো না শ্রীলঙ্কা

    দক্ষিণ আফ্রিকার অনেক পাওয়ার ম্যাচে তেমন কিছু পেলো না শ্রীলঙ্কা    

    বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ, কার্ডিফ
    দক্ষিণ আফ্রিকা ৩৩৮/৭, ৫০ ওভার
    শ্রীলঙ্কা ২৫১ অল-আউট, ৪২.৩ ওভার 
    দক্ষিণ আফ্রিকা ৮৭ রানে জয়ী 


    এসব ম্যাচের পোশাকি নাম বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ। চাইলেই ১৫ জনের মধ্য থেকে ১১ জন ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যানকে দিয়ে ব্যাটিং করানো যায়, বোলিংয়ের ব্যাপারটাও তাই। এমনকি ‘রিজার্ভ’ উইকেটকিপারকেও বাজিয়ে দেখা হলো কার্ডিফে। শ্রীলঙ্কার হয়ে কুসাল পেরেরা ও কুসাল মেন্ডিস কিপিং করলেন, দক্ষিণ আফ্রিকার হয়ে করলেন কুইন্টন ডি কক ও ডেভিড মিলার। ডি কক তো ব্যাটিং-ও করলেন না। তবে দক্ষিণ আফ্রিকার প্রস্তুতিটা হলো দারুণ, সবাই রান পেলেন, পেসাররা জ্বলে উঠলেন, অ্যান্ডাইল ফেহলুকওয়ায়োর অলরাউন্ড পারফরম্যান্সে দিনটা নিজের করে নিলেন। শ্রীলঙ্কা সেক্ষেত্রে থাকলো পিছিয়েই, অধিনায়ক দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের দুই ফিফটিই বলতে গেলে প্রাপ্তি তাদের। দক্ষিণ আফ্রিকার ৩৩৮ রানের জবাবে তারা গুটিয়ে গেছে ২৫১ রানেই।

    কার্ডিফে উইকেট দেখে দক্ষিণ আফ্রিকাকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন করুনারত্নে। ফাফ ডু প্লেসির ৬৯ বলে ৮৮ রানের ঝড়ো ইনিংসের চেয়েও দক্ষিণ আফ্রিকা বোধহয় বেশি স্বস্তি পেলো হাশিম আমলার ৬১ বলে ৬৫ রানের ইনিংসে। এইডেন মার্করামের সঙ্গে ৪৭ রানের জুটির পর ডু প্লেসির সঙ্গে আমলার জুটি ১১৮ রানের। মার্করাম কট-বিহাইন্ড হয়েছিলেন সুরাঙ্গা লাকমালের বলে, পরপর দুই ওভারে দুই স্পিনার জিভান মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভার বলে ফিরেছেন যথাক্রমে আমলা ও ডু প্লেসি। 

    নুয়ান প্রদীপের বলে ক্যাচ দেওয়ার আগে রাসি ফন ডার ডুসেন করেছেন ৪১ বলে ৪০। ডেভিড মিলার ১৫ বলে ৫ ও জেপি ডুমিনি ২৯ বলে ২২ রানে ফিরলেও দক্ষিণ আফ্রিকার তিন অলরাউন্ডার ব্যাটিংয়ে পেয়েছেন রান। ফেহলুকওয়ায়ো করেছেন ৩৪ বলে ৩৫, ডুয়ান প্রিটোরিয়াস ২৩ বলে ২৫, ক্রিস মরিস ১৩ বলে ২৬ রান করে ছিলেন অপরাজিত। শেষ ১০ ওভারে ৮৯ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। 

    দক্ষিণ আফ্রিকার পেসারদের সামলাতে হিমশিম খেয়েছে শ্রীলঙ্কার টপ অর্ডার, পেরেরা ও লাহিরু থিরিমান্নে প্রায় একই কায়দার লুঙ্গি এনগিডির বলে কাভারে ক্যাচ দিয়েছেন মিলারের হাতে। শুরুতে নড়বড়ে থাকলেও পরে বেশ মানিয়ে নিয়েছিলেন করুনারত্নে, রাবাদাকে পুল করতে গিয়ে ক্যাচ দেওয়ার আগে করেছেন ৯২ বলে ৮৭ রান। এর আগেই ৩১ বলে ৩৭ রান করা মেন্ডিসকে এলবিডব্লিউ করে প্রথম উইকেট পেয়েছেন ফেহলুকওয়ায়ো। 

     

     

    অ্যাঞ্জেলো ম্যাথিউসের ৬৬ বলে ৬৪ রান ছাড়া শ্রীলঙ্কান ইনিংসে এরপর বলার মতো কিছু নেই তেমন। তার ইনিংসটা বিশাল পরাজয়ের হাত থেকে বাঁচিয়েছে শ্রীলঙ্কাকে। শেষ ছয় ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু একজন, ৪৩তম ওভারেই গুটিয়ে গেছেন তারা। ফেহলুকওয়ায়ো নিয়েছেন আরও তিনটি উইকেট, শেষ দুই উইকেট ভাগাভাগি করে নিয়েছেন প্রিটোরিয়াস ও ইমরান তাহির। 

    ২৬ তারিখ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা, ১৭ তারিখ শ্রীলঙ্কা খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে।