• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    রয়ের ঝড়ে ১৯৫ বল বাকি রেখে ইংল্যান্ডের জয়

    রয়ের ঝড়ে ১৯৫ বল বাকি রেখে ইংল্যান্ডের জয়    

    প্রস্তুতি ম্যাচ, ওভাল

    আফগানিস্তান ১৬০ অল-আউট, ৩৮.৪ ওভার

    ইংল্যান্ড ১৬১/১, ১৭.৩ ওভার

    ইংল্যান্ড ৯ উইকেটে জয়ী


    জ্যাসন রয় অপরাজিত ৪৬ বলে ৮৯ রানে। জনি বেইরস্টো করেছেন ২২ বলে ৩৯। সে তুলনায় বেশ ধীরগতির ছিলেন জো রুট, ৩৭ বলে তিনি অপরাজিত ২৯ রানে। ইংল্যান্ড খেলেছে ১৭.৩ ওভার। তাদের ‘ফাইভজি’ স্টাইলের ব্যাটিংয়ে প্রস্তুতি ম্যাচে উড়ে গেছে আফগানিস্তান। তাদের দেওয়া ১৬১ রানের লক্ষ্য ইংল্যান্ড পেরিয়ে গেছে ১৯৫ বল বাকি থাকতেই।

    সঙ্গে বোলিং অনুশীলনটা ভাল হয়েছে জোফরা আর্চারের, ৩২ রানে তিনি নিয়েছেন ৩ উইকেট। ‘সারপ্রাইজ প্যাকেজ’ হিসেবে এসেছে রুটের বোলিং, লেগস্পিন-অফস্পিন মিলিয়ে করেছেন তিনি। শেষ পর্যন্ত ২২ রানে নিয়েছেন ৩ উইকেট।


    অবশ্য ইংল্যান্ডের ব্যাটিং ছাপিয়ে গেছে সবকিছুকে। রানতাড়ায় প্রথম ওভারে হয়েছিল একটি চার, রয়-বেইরস্টোর ঝড়টা শুরু হয়েছে দ্বিতীয় ওভার থেকে। ইংল্যান্ড ইনিংসে বাউন্ডারি হয়নি, এমন ওভার হয়েছে তিনটি, যার দুটি রশিদ খানের। তবে এ লেগস্পিনারও দিয়েছেন ছয়ের ওপরে করে রান।

    ৮ম ওভারে গিয়ে আউট হয়েছেন বেইরস্টো, তার আগে মেরেছেন ৭টি চার ও ১টি ছয়। তবে থামেননি রয়, ৪টি ছয়ের সঙ্গে তিনি মেরেছেন ১১টি চার। ২৮ বলে ফিফটি করেছিলেন তিনি।

    এর আগে ওভালে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ঝড়ো করার ইঙ্গিত দিয়েছিল আফগানিস্তান। তবে জফরা আর্চারের শর্ট বলে পুল করতে গিয়ে লিডিং এজড হয়েছেন হজরতউল্লাহ জাজাই। রহমত শাহ ও নুর আলি জাদরানের জুটিও বড় হয়নি, আর্চারের দ্বিতীয় শিকার রহমত শাহ।

     

     

    জাদরান বোল্ড হয়েছেন বেন স্টোকসের বলে, এর আগে ৫ চারে ৩৪ বলে করেছেন ৩০ রান। আসগর আফগান জো রুটের প্রথম শিকার, ৬৬ রানে ৪র্থ উইকেট হারিয়েছে আফগানিস্তান। তাদের ‘অভিশপ্ত’ সময়টা এসেছে এরপর, ৪ রানের ব্যবধানে তারা হারিয়েছে ৪ উইকেট, এর মাঝে দুটিই রান-আউট।

    মোহাম্মদ নবি ও দাওলাত জাদরান এরপর টানার চেষ্টা করেছেন আফগানিস্তানকে, নবি করেছেন ৪২ বলে ৪৪, জাদরান অপরাজিত ছিলেন ১৭ বলে ২০। ৩৮.৪ ওভারেই গুটিয়ে গেছে আফগানিস্তান।