• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    জাম্পাকে আইসিসির 'তিরস্কার'

    নিজেদের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ১৫ রানের জয়ে ভূমিকা ছিল স্পিনার অ্যাডাম জাম্পারও। তবে মাঠে অশালীন ভাষায় কথা বলার অভিযোগে তাঁকে  'তিরস্কার' জানিয়েছে আইসিসি, দেওয়া হয়েছে ডিমেরিট পয়েন্টও। নিজের অপরাধ স্বীকার করে নেওয়ায় জরিমানার মতো শাস্তি পেতে হচ্ছে না জাম্পাকে।

    ম্যাচের তখন ২৯তম ওভার। মাঠে থাকা দুই আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগ ও ক্রিস গ্যাফেনি শুনতে পান, জাম্পা ক্রিজে থাকা দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে উদ্দেশ্য করে অশালীন ভাষায় কিছু বলছেন। পরবর্তীতে তাঁরা দুইজন ও তৃতীয় আম্পায়ার মারাইস এরাসমুস ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেন।

    জাম্পা অবশ্য ক্রোর কাছে নিজের এই অপরাধ স্বীকার করেছেন। পরে তাঁকে সতর্ক করা হয়, করা হয় ‘'তিরস্কারও’। আন্তর্জাতিক ম্যাচে অশালীন ভাষায় কথা বলায় আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.৩ ধারা ভঙ্গ করেছেন জাম্পা। তবে অপরাধ স্বীকার করে নেওয়ায় অফিশিয়াল কোন শুনানি হয়নি, তাঁকে শুধু একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। আগামী দুই বছরের মাঝে আর তিন ডিমেরিট পয়েন্ট পেলে নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে তাঁকে। 

     

     

    বিশ্বকাপের ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচেও ঘটেছিল এমন ঘটনা। সেবার ফিল্ডিং করার সময় অশালীন ভাষা ব্যবহারের কারণে ইংলিশ ব্যাটসম্যান জেসন রয়কে অভিযুক্ত করেন আম্পায়াররা। ম্যাচের পর তাঁকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়।