• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগেঃ সুপার কাপে 'সুপার' লিভারপুলের অপেক্ষায় চেলসি

    কবে, কখন
    ইউয়েফা সুপার কাপ
    লিভারপুল-চেলসি
    ভোডাফোন অ্যারেনা, ইস্তাম্বুল, রাত ১ টা



    মাত্র তিনদিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে অপদস্ত হওয়ার পর আবার লিভারপুলের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের চেলসিকে। গতবার ইউরোপা লিগ জিতেই এবারের চ্যাম্পিয়নস লিগে খেলার নিশ্চয়তা পেয়েছিল লন্ডনের ক্লাবটি। তাই চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুলের মুখোমুখি এবার তারা ইউয়েফা সুপার কাপে।

    নড়বড়ে প্রাক মৌসুমের পর লিভারপুল অবশ্য ফিরেছে শক্তভাবেই। চ্যাম্পিয়নস লিগের ফাইনালের পর নিজেদের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে তারা নরউইচকে উড়িয়ে দিয়েছে ৪-০ গোলে। অনুমিতভাবেই তাই চ্যাম্পিয়নস লিগ জয়ীরাই এই ম্যাচে ফেভারিট।

    শিরোপা জিতলে এটি হবে লিভারপুলের পঞ্চম সুপার কাপ। আর চেলসি এর আগে ইউরোপিয়ান শিরোপা জিতেছিল দুইবার, কিন্তু একবারও সুপার কাপ জেতা হয়নি তাদের। সবশেষ কোনো ইংলিশ দলের সুপার কাপ জয়ের রেকর্ডটা বেশ পুরনো। ২০০৫ সালে লিভারপুলই শেষবার ইংলিশ দল হিসেবে জিতেছিল সুপার কাপের শিরোপা।  

    স্প্যানিশ লিগের আধিপত্যও ভাঙছে এবার এই টুর্নামেন্টে। সেটা অবশ্য আগেই নিশ্চিত হওয়া ছিল ইংল্যান্ডের চারদল দুই টুর্নামেন্টের ফাইনালে ওঠার পর। গত ৫ বারের তিনবার এই টুর্নামেন্ট জিতেছে রিয়াল মাদ্রিদ, একবার করে বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ।

    'অল ইংলিশ' সুপারকাপে রেফারিংয়ের দায়িত্ব পেয়েছেন ফ্রেঞ্চ রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট এবারই প্রথম পুরুষদের ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করবেন এক মহিলা রেফারি। ম্যাচটা তাই সেদিক থেকে ইতিহাসেরও অংশ।

    দলের খবর
    নরউইচের বিপক্ষে ইনজুরি নিয়ে মাঠ ছাড়া অ্যালিসনকে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে থাকতে হতে পারে। সুপার কাপের ম্যাচে অবধারিতভাবেই থাকছেন না তিনি। ইয়ুর্গেন ক্লপ অবশ্য দুই-তিন সপ্তাহ পর অ্যালিসনের অবস্থা যাচাই করতে চান। এরপর নতুন অবস্থার উন্নতি হলে পরে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন লিভারপুল ম্যানেজার। তবে ধারণা করা হচ্ছে আট সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হতে পারে ব্রাজিলিয়ান গোলরক্ষককে। তার বদলে সদ্য লিভারপুলে যোগ দেওয়া আদ্রিয়ান দাঁড়াবেন গোলবারের নিচে। স্প্যানিশ গোলরক্ষক ওয়েস্ট হামের গত মৌসুম খেলেছেন নিয়মিত। তাই একেবারে আনকোরা  কাউকে পাচ্ছে না লিভারপুল।

    ল্যাম্পার্ডের দলে সমস্যা অবশ্য প্রকট। এনগোলো কান্তে, অ্যান্টোনিও রুডিগাররা ইনজুরির কারণে খেলতে পারছেন না। একে তো দলে নতুন কাউকে ভেড়াতে পারেননি তিনি, তারওপর ইনজুরি সমস্যা শুরুতেই পিছিয়ে দিচ্ছে চেলসিকে। ম্যান ইউনাইটেডের বিপক্ষে অবশ্য ম্যাচের প্রথমার্ধ ভালো খেলছিল চেলসি। সুযোগ কাজে লাগাতে না পারা ও ইনডিভিজুয়াল এরর ডুবিয়েছে তাদের। ভুলগুলো আবার তরুণরা করেছেন তাও না, করেছেন চেলসি অধিনায়ক সিজার আজপিলিকুয়েতা। এবার তাই সেই ভুলগুলো শুধরে নেওয়াই চেলসির বড় চ্যালেঞ্জ।

    গোলের সামনে ট্যামি আব্রাহাম তেমন একটা ভীতি ছড়াতে পারেননি প্রতিপক্ষকে। এই ম্যাচে তাই চেলসি একাদশে ফেরত আসতে পারেন আগের মৌসুমে ইউরোপা লিগের সর্বোচ্চ গোলদাতা অলিভিয়ের জিরু। চেলসির নতুন নাম্বার 'টেন' উইলিয়ানও ফিরতে পারেন লিভারপুলের বিপক্ষে। 

    সম্ভাব্য একাদশ

    লিভারপুল
    আদ্রিয়ান, অ্যালেক্সান্ডার আর্নল্ড, মাতিপ, ভ্যান ডাইক, রবার্টসন, হেন্ডেরসন, ওয়াইনাল্ডাম, কেইতা, অরিগি, ফিরমিনো, সালাহ
    চেলসি
    কেপা, আজপিলিকুয়েতা, ক্রিস্টেনসন, জুমা, আলোন্সো, জর্জিনিয়ো, কোভাসিচ, পেদ্রো, বার্কলি, পুলিসিচ, জিরু


    হেড টু হেড

    • লিভারপুল ও চেলসি ইউরোপে একে অপরের মুখোমুখি হচ্ছে এগারো বারের মতো। আগের দশবারের মধ্যে পাঁচবারই হয়েছে ড্র। তিনবার জিতেছে চেলসি, আর দুইবার লিভারপুল।
    • শেষ ১৭ দেখায় চেলসিকে মাত্র তিনবার হারাতে পেরেছে লিভারপুল।
       
    • লিভারপুল শেষ ৯ অ্যাওয়ে ম্যাচের ৬টিতেই হেরেছে। অবশ্য শেষ চার ম্যাচের তিনটিতেই জিতেছে তারা, একমাত্র হারটি ন্যু ক্যাম্পে বার্সেলোনার বিপক্ষে।
    • ২০১৮ তে ন্যু ক্যাম্পে বার্সেলোনার কাছে হারের পর থেকে প্রায় দেড় বছর সময়ে ১৫ ম্যাচ খেলে ইউরোপে এখনও অপরাজিত চেলসি।

    প্যাভিলিয়ন প্রেডিকশন: লিভারপুল ৩-০ চেলসি