• সাফ অ-১৫ ফুটবল
  • " />

     

    নেপালের কাছে হেরে সাফে বড় ধাক্কা খেল বাংলাদেশ অনুর্ধ্ব-১৫

    নেপালের কাছে হেরে সাফে বড় ধাক্কা খেল বাংলাদেশ অনুর্ধ্ব-১৫    

    সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল নিজেদের তৃতীয় ম্যাচে এসে মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের তরুণরা। নেপালের কাছে তারা উড়ে গেছে ৪-১ গোলে। প্রথম দুই ম্যাচে ভুটান ও শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়ার পর নেপালের কাছে এই হার বাংলাদেশের ফাইনালে ওঠার রাস্তা অনেকটাই কঠিন করে দিল এখন।

    লিগ পদ্ধতির টুর্নামেন্টে তিন ম্যাচ শেষে বাংলাদেশ এখনও দ্বিতীয় অবস্থানে আছে শুধুমাত্র গোলব্যবধানে এগিয়ে থেকে। নেপাল ও বাংলাদেশ দুই দলেরই পয়েন্ট ৬। নেপালের শেষ ম্যাচ ভুটানের সঙ্গে। নাটকীয় কিছু না হলে সে ম্যাচে জয় পাওয়ার কথা নেপালের। সেক্ষেত্রে ফাইনালে উঠতে হলে শক্তিশালী ভারতকে হারাতে হবে বাংলাদেশকে। ভারত এরই মধ্যে অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। তিন ম্যাচে তারা প্রতিপক্ষকে দিয়েছে মোট ১৭ গোল, আর বিপরীতে হজম করেনি একটিও। নেপালের কাছে হারটা তাই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশের জন্য জেগে ওঠার ডাক দিয়েছে। 

    ভারতের কল্যাণী স্টেডিয়ামে দুইদলের প্রথমার্ধের খেলা অবশ্য গোলশূন্য হওয়ার দিকেই যাচ্ছিল। বাংলাদেশের তরুণরা সেভাবে কোনো সুযোগ তৈরি করতে পারছিল না। নেপালই খেলা নিয়ন্ত্রণ করছিল। যোগ করা সময়ে গোল পেয়ে যায় নেপাল। প্রথমার্ধে বদলি নামা যাদব নিজের অর্ধ থেকে পাওয়া লং বল রিসিভ করেন বাংলাদেশের অর্ধে। এরপর বাংলাদেশ গোলরক্ষকের সঙ্গে ওয়ান অন ওয়ানে গোল করে এগিয়ে নেন নেপালকে।  

    এর পাঁচ মিনিট পর আবার কপাল পোড়ে বাংলাদেশের। ডানদিক থেকে করা ক্রসে ডিবক্সের ঠিক বাইরে দুইবার নেপালের খেলোয়াড়রা ডামি দেওয়ার পর তৃতীয়জন জিমি সরাসরি গোলে শট নেন। সেই শট গোলরক্ষক সাব্বির গাজী বারের ওপর দিয়ে পাঠিয়ে দিতে চেয়েছিলেন, কিন্তু তাঁর দুর্বল সেভের পর বল সেই জালেই পৌঁছায়।

    ৫২ মিনিটে ২-০ গোলে পিছিয়ে যাওয়ার পর অবশ্য  বাংলাদেশও ম্যাচে ফিরেছিল। ম্যাচ শেষের ১১ মিনিট আগে ডান দিক থেকে পাওয়া ক্রসে আট গজ দূর থেকে গোল করেন বাদশা মিয়াঁ। কিন্তু বাংলাদেশের সব আশা শেষ হয়ে যায় ৮৪ মিনিটে লামসালের ডিবক্সের বাইরে থেকে করা গোলে। এর চার মিনিট পর যাদব আরেক গোল করে বাংলাদেশের কফিনে শেষ পেরেকটি ঠোকেন।

    নেপালের বিপক্ষে এই টুর্নামেন্টে আগের তিনবারই হেরেছিল বাংলাদেশ, চতুর্থবারেও ইতিহাস আর বদলানো হলো না তরুণদের।