• সাফ অ-১৫ ফুটবল
  • " />

     

    নেপালকে হারিয়ে সাফ অ-১৫ এর ফাইনালে বাংলাদেশের মেয়েরা

    নেপালকে হারিয়ে সাফ অ-১৫ এর ফাইনালে বাংলাদেশের মেয়েরা    

    সাফ অনুর্ধ্ব-১৫ উইমেন্স চ্যাম্পিয়নশিপে নেপালকে ২-১ গোলে হারিয়ে গুরুত্বপূর্ণ ফাইনালে উঠে গেছে বাংলাদেশ। ২০১৭ সালের পর তাই আরও একবার শিরোপার হাতছানি বাংলাদেশের সামনে। এর আগে স্বাগতিক ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল গোলাম রাব্বানির দল। এই নিয়ে টানা তৃতীয়বারের মতো সাফের বয়সভিত্তিক এই টুর্নামেন্টের ফাইনালে উঠল বাংলাদেশের মেয়েরা।

    ভুটানের ম্যাচের মতো এদিনও বাংলাদেশ জোড়া গোল করেছে প্রথমার্ধেই। শাহেদা আক্তার রিপা আরও একবার গোল পেয়েছেন। বাংলাদেশের প্রথম গোলটি তার করা। ১২ মিনিটে মিডফিল্ড থেকে দৌড় শুরু করে নেপালের তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেন রিপা।

    বাংলাদেশের জন্য ম্যাচটা তখন সহজ হবে বলেই মনে হচ্ছিল। সেই ধারণা আরেকটু শক্ত হয় ২৫ মিনিটে নেপাল বাংলাদেশকে পেনাল্টি উপহার দিয়ে বসলে। স্পট কিক থেকে অধিনায়ক শামসুন্নাহার গোল করে ব্যবধান বাড়িয়ে নেন নেপালের সঙ্গে। প্রথমার্ধের বাকি সময়ে দুই দলই আরও কিছু সুযোগ পেয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি কোনো দলই।

    দ্বিতীয়ার্ধে সময় যত গড়িয়েছে বাংলাদেশের মেয়েদের জন্যু কাজটা আরও কঠিন হয়ে গেছে। ৬৪ মিনিটে আমিশা কারকি বক্সের বাইরে থেকে হাফ ভলিতে দারুণ এক গোল করে নেপালকে ফিরিয়ে আনেন ম্যাচে। এগিয়ে আসা গোলরক্ষক রুপনা চাকমার কিছুই করার ছিল না তখন। আমিশাকে ওয়ান অন ওয়ানে ঠেকাতে এগিয়ে গিয়েছিলেন বাংলাদেশ গোলরক্ষক। কিন্ত আমিশা দুর্দান্ত এক গোলের ক্রিশ্চিয়ানো রোনালদো স্টাইলে উদযাপন করে ভয় চাপিয়ে দেন বাংলাদেশের।

    আরেকটু হলেই আমিশা বাংলাদেশের জয়টা ছিনিয়েও নিতে পারতেন। আমিশা ৮৬ মিনিটে রুপনার সঙ্গে ওয়ান অন ওয়ান পরিস্থিতিতে গিয়ে সরাসরি বল তুলে দিয়েছেন তার হাতে। তাতে হাপ ছেড়ে বেঁচেছে বাংলাদেশও। ম্যাচ শেষে বাংলাদেশ কোচ গোলাম রাব্বানি ফাইনালে ওঠায় দল নিয়ে নিজের দলকেই ধন্যবাদ দিচ্ছেন, "আমার দলকে ধন্যবাদ তারা ফাইনালে নিয়ে গেছে দলকে।"

    "দুইটা ম্যাচ তারা জিতেছে। ছোট ছোট মেয়েরা এই ঠান্ডায় খেলার অভ্যাস করেছে। আন্তজার্তিক ম্যাচ খেলার অভিজ্ঞতার অর্জনের দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা।" 

    ঢাকা ছাড়ার আগে বাংলাদেশ কোচ জানিয়েছিলেন নতুন দল নিয়ে যাত্রা করলেও এবারও তারা ফাইনালে খেলতে চান। আপাতত প্রাথমিক লক্ষ্য পূরণ করতে পেরে খুশি তাই রাব্বানি। লিগ পর্বের শেষ ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে খেলবে বাংলাদেশ। ১৫ অক্টোবর বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ফাইনাল খেলতে নামবে বাংলাদেশ। ফাইনালের প্রতিপক্ষ ভারত।