• সাফ অ-১৫ ফুটবল
  • " />

     

    ভারতের কাছে হেরে সাফ অনুর্ধ্ব-১৫ থেকে বাংলাদেশের বিদায়

    ভারতের কাছে হেরে সাফ অনুর্ধ্ব-১৫ থেকে বাংলাদেশের বিদায়    

    শেষ ম্যাচে ভারতের কাছে ৪-০ গোলে হেরে সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়া হলো না বাংলাদেশের। দিনের প্রথম ম্যাচে নেপাল ভুটানের বিপক্ষে জয় পাওয়ার পর ফাইনালে যেতে হলে বাংলাদেশকেই জিততেই হত এই ম্যাচ। রাউন্ড রবিন পদ্ধতির টুর্নামেন্টে চার ম্যাচে ২ জয় আর ২ হার নিয়ে পয়েন্ট তালিকার তিনে থেকে শেষ করেছে বাংলাদেশের তরুণরা। ৩১ আগস্ট টুর্নামেন্টের ফাইনালে ভারত খেলবে নেপালের বিপক্ষে।

    ভারতের কল্যানী স্টেডিয়ামে অবশ্য ভারতের বিপক্ষে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। মুষলধারে নামা বৃষ্টির ভেতর শুরু হয়েছিল খেলা। ভারী মাঠে প্রথম ২০ মিনিটে বেশ কিছু ভালো সুযোগ তৈরি করেছিল বাংলাদেশ। এই সময়ের ভেতর ভারতের গোলরক্ষকের একটি ভুল থেকে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল, দশ গজ দূর থেকেও  একবার হেডে গোল মিস করেছে বাংলাদেশ। কিন্তু সুযোগ কাজে না লাগানোড় খেসারত বাংলাদেশ দেয় ২৯ মিনিটে। মিডফিল্ড থেকে ফ্রি কিক নিয়ে ডিবক্সের মাথায় ফেলেছিল ভারত, সেখান থেকে হেডে গোল করেন হিমাংশু জাংরা। বাংলাদেশ গোলরক্ষক ডিবক্স ছেড়ে বেরিয়ে এসে পাননি বলের নাগাল।

    তবে এরপরও ভারতের বিপক্ষে সমতায় ফেরার সুযোগ ছিল বাংলাদেশের। প্রথমার্ধের শেষদিকে সুযোগ এসেছিলেন লং থ্রো থেকে, ৬৫ মিনিটে ডিবক্সের ভেতর ভালো জায়গায় বল পেয়েও গোল করা হয়নি বাংলাদেশের। দ্বিতীয়ার্ধে অবশ্য কাদামাঠের উন্নতি হয় বেশ কিছুটা, খেলায়ও গতি বাড়ে দুইদলের। তবে তার কোনো সুবিধাই আদায় করতে পারেনি বাংলাদেশে।

    হিমাংশু ৭৪ ও ৭৯ মিনিটে আরও দুইবার সেটপিস থেকে হেডে গোল করে হ্যাটট্রিক পূরণ করেন। ম্যাচটাও একপেশে বানিয়ে ফেলেন ভারত স্ট্রাইকার। তবে তার করা তিনটি গোলেই বাজে ডিফেন্ডিং আর গোলরক্ষকের ভুল বাংলাদেশের আফসোস বাড়িয়ে দিয়েছে আরও। আর তিন গোল হজম করে মনোবল হারিয়ে ফেলা বাংলাদেশ পরে ম্যাচ শেষের এক মিনিট আগে আরও একটি গোল হজম করে। শেষ গোলটি করেন শুভ পাল। 

    ভুটানকে ৫-২ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে বাংলাদেশ উড়িয়ে দেয় ৭-১ গোলে। তবে নেপালের কাছে ৪-১ গোলে হেরে যাওয়ার পর চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা তাই এবার বিদায় নিল তৃতীয় হয়েই।