• সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়শিপ
  • " />

     

    ভারত-বধের পরিকল্পনাটা 'রহস্যই' রেখে দিলেন বাংলাদেশ যুবাদের কোচ

    ভারত-বধের পরিকল্পনাটা 'রহস্যই' রেখে দিলেন বাংলাদেশ যুবাদের কোচ    

    গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে ওঠার কথা ছিল বাংলাদেশের যুবাদের। তবে লটারির ফাঁকতালে শেষ পর্যন্ত গ্রুপে দ্বিতীয় হয়ে পেতে হয়েছিল ভুটানকে। সেটা শেষ পর্যন্ত শাপেবরই হয়েছে, ভুটানকে সেমিতে উড়িয়ে দিয়ে ফাইনালে পা রেখেছে বাংলাদেশ অনূর্ধ্ব ১৮ দল। সাফ অনূর্ধ্ব-১৮ প্রতিযোগিতায় আগামীকাল ২৯ সেপ্টেম্বর ফাইনাল আবার সেই ভারতের বিপক্ষেই। কাঠমান্ডুতে ম্যাচের আগেদিন সংবাদ সম্মেলনে কোচ অ্যান্ড্রু পিটার টার্নার বলেছেন, ফাইনালে ভারতের জন্যও একটা ছক কষে রেখেছেন তারা। তবে সেটা নিয়ে বিস্তারিত বলতে চাইলেন না তিনি।

    এই ভারতের সঙ্গে গ্রুপ পর্যায়েই মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে দুই দলের কেউই গোল পায়নি। এরপর বাংলাদেশ উড়িয়ে দিয়েছে ভুটানকে, অন্যদিকে ভারতও মালদ্বীপকে উড়িয়ে দিয়ে এসেছে ৪-০ গোলে। সবকিছু থেকে বার্তা পাওয়া যাচ্ছে, জমজমাট একটা ফাইনালই হতে পারে কাল। বাংলাদেশ কোচ অবশ্য বললেন, ভারতের ব্যাপারে তিনি মাথা ঘামাচ্ছেন না, "আমরা ফাইনালের জন্য অপেক্ষা করছি। ভারতের খেলা নিয়ে আমি খুব একটা মাথা ঘামাচ্ছি না। তাদের বিপক্ষে প্রথম ম্যাচের জন্য আমাদের পরিকল্পনা ছিল, কালকের ম্যাচের জন্যও আছে।"

    বাংলাদেশ কোনো গোল না খেয়েই উঠেছে ফাইনালে। অন্যদিকে প্রতিপক্ষ ভারতের জালেও ঢোকেনি কোনো গোল। ফাইনালে আক্রমণ না প্রতি-আক্রমণ, কোন কৌশলে যেতে পারে বাংলাদেশ? কোচ পিটার টার্নার অবশ্য সেটা রহস্যই রেখে দিলেন, "লড়াইটা এগারোজনের সাথে এগারোজনের। আমাদের কিছু পরিকল্পনা আছে। সেটা তো আর বলে দিতে পারি না (মুচকি হেসে)! আমরা অনুশীলনে অনেক কাজ করেছি, অনেক কিছু ভেবেছি। সবাই আমাদের তিনটি ম্যাচ দেখেছে। আমরা কী করতে পারি সেটাও সবাই জানে। ভারতের তিন ম্যাচ আমি দেখেছি। তাদের খেলা উপভোগ্য ছিল। তাদের বিপক্ষে পরিকল্পনা করতেও আমি উপভোগ করব।"

    অধিনায়ক ইয়াসিন আরাফাত ছোট্ট করে বললেন, বাংলাদেশ ফাইনালে জয় পাওয়ার জন্য মুখিয়ে আছে, ‘আমাদের জয়ের ক্ষুধা আছে। আমরা ফাইনালে ভালো ফুটবল খেলতে চাই।’

    বয়সভিত্তিক এই প্রতিযোগিতার আগের দুই আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল নেপাল। সর্বশেষ ফাইনালেও তারা হারিয়েছিল বাংলাদেশকে। এবার নেপাল গ্রুপ পর্ব উতরাতে পারেনি। ভারতের বিপক্ষে জিতে বাংলাদেশের সামনে প্রথমবারের মতো এই ট্রফি জয়ের হাতছানি। বাংলাদেশ সময় ২.৪৫ মিনিটে নেপালের এপিএফ স্টেডিয়ামে শুরু হবে খেলাটি।