• শেখ কামাল ক্লাব কাপ
  • " />

     

    কিক অফের আগে : চট্টগ্রামে উৎসব হবে জামালদের?

    কিক অফের আগে : চট্টগ্রামে উৎসব হবে জামালদের?    

    কবে, কখন 
    চট্টগ্রাম আবাহনী-তেরেঙ্গানু এফসি 
    শেখ কামাল আন্তজার্তিক ক্লাব কাপ, ফাইনাল 
    এমএ আজিজ স্টেডিয়ামে
    সন্ধ্যা ৬টা 


    টুর্নামেন্টের সেরা দুই দল যে ফাইনালে উঠেছে সেটা নিয়ে খুব বেশি বিতর্কের সুযোগ নেই। চট্টগ্রাম আবাহনী স্বাগতিক হিসেবে অবশ্য এগিয়ে আছে কিছুটা। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে চট্টগ্রাম আবাহনীর কোচ মারুফুল হকও সেটা নিয়েছেন এক বাক্যে। আর অধিনায়ক জামাল ভুঁইয়া শিরোপাটা জিততে চাইছেন চট্টগ্রাম আর গোটা দেশের জন্য। অধিনায়ক হিসেবে প্রথমবার তার শিরোপা উঁচিয়ে ধরার সুযোগ জামালের জন্য, “অধিনায়ক হিসেবে বা একজন খেলোয়াড় হিসেবে ট্রফি হাতে তোলা বিশেষ কিছু না। এখানে গুরুত্বপূর্ণ হচ্ছে চট্টগ্রাম  আবাহনীকে জেতাতে হবে। এটা আসলে ব্যক্তিগত কিছু না, দলগত বিষয়।”  

    শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের প্রথম আসরেও ফাইনালে উঠেছিল চট্টগ্রাম আবাহনী। ২০১৫ তে সেবার ফাইনালে কলকাতার ইস্টবেঙ্গলকে হাইর‍্যে উৎসবে মেতেছিল চট্টগ্রাম। দুই বছর পর সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। ঘরের মাঠের টুর্নামেন্টে তৃতীয় আসরে আরও একবার ফাইনালে চট্টগ্রাম আবাহনী। 

    মারুফুল হক নিজেদের ফেভারিট ভাবতে পারেন, তবে ঘরের মাঠের সুবিধাটা বাদ দিলে তেরেঙ্গানুও খুব বেশি পিছিয়ে নেই চট্টগ্রাম আবাহনীর চেয়ে। এই দলে যেমন জামাল আছে, ওই দলে আছেন ইংলিশ স্ট্রাইকার লি টাক। শেষ দুই ম্যাচে হ্যাটট্রিক করেছেন, টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাও তিনি।  চট্টগ্রাম আবাহনীও তার জন্য পুরনো প্রতিপক্ষ নয়। মালয়েশিয়ায় যাওয়ার আগে ঢাকা আবাহনীর হয়ে এক মৌসুম খেলে গেছেন লি টাক।

    তেরেঙ্গানু গতবার মালয়েশিয়ার লিগে সপ্তম হয়ে শেষ করেছিল। লি টাক এখন সেই ক্লাবের অধিনায়কও। চট্টগ্রাম আবাহনীকে তাই বাড়তি সতর্কতা নিতে হচ্ছে তার জন্যই। মারুফুল হক ম্যাচের আগে সংবাদ সম্মেলনেও সেরকম ইঙ্গিতই দিয়েছেন, “আমার মতে লি টাক এই আসরে অসাধারণ পারফর্ম করেছে। আমরা তাকে আগেও বাংলাদেশে খেলা দেখেছি। এখনও দেখছি। তার আসলে এই লেভেলে খেলা উচিত না, আরও বড় লেভেলে খেলা উচিত। তার সেটপিস  নিয়ে আমাদের আলাদা পরিকল্পনা আছে।” 

    লি টাকের পর টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও তেরেঙ্গানুর। চট্টগ্রাম আবাহনীর চিনেদু ম্যাথুর মতো ব্রুনো জুনিচি করেছেন চারটি গোল। তেরেঙ্গানু এখন পর্যন্ত চার ম্যাচে প্রতিপক্ষকে গোল দিয়েছে মোট ১৩টি। তেরেঙ্গানুর আসল শক্তি তাই আক্রমণেই। তবে সেটা কীভাবে ভাঙতে হবে সেই পরিকল্পনাও করে রেখেছেন মারুফুল, “ওদের চারজনের একটা কম্বিনেশন আছে আক্রমণে। এই কম্বিনেশন আমাদের ভাঙতে হবে। সেটা করা গেলে আগের ম্যাচগুলোতে তারা যে অ্যাটাক করেছে বা পেনাল্টি পেয়েছে সেটা সম্ভব হবেনা। আমরা কিন্তু আমাদের খেলায় অনেক ভ্যারিয়েশন আনার চেষ্টা করেছি।” 

    মারুফুল হকের চট্টগ্রাম আবাহনী অবশ্য এই টুর্নামেন্টে বারবার প্রমাণ করেছে ফিরে আসতে জানে তারা। কোচের মতো দলের বেশিরভাগ খেলোয়াড়ই ধারে এসেছেন ক্লাবটির হয়ে খেলতে। তবে মাঠের ফুটবলে অস্থিতিশীলতার  ছাপ নেই মারুফুলের দলের। তার বড় কৃতিত্ব অবশ্য কোচেরই। গ্রুপ পর্বে ইয়াং এলিফ্যান্ট আর সেমিফাইনালে গোকুলাম কেরালার বিপক্ষে তার করা বদলি ফুটবলাররা ম্যাচে রেখেছেন বড় প্রভাব। তাই বার বার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছেন জামালরা।

    তেরেঙ্গানু কোচ অবশ্য দাবি করেছেন ফাইনালের আগে একদিন বেশি বিশ্রাম পাওয়া চট্টগ্রাম আবাহনী এগিয়ে আছে কিছুটা। নিজেদের ফেভারিট মনে করলেও মারুফুল হক আবার উলটো মনে করিয়ে দিচ্ছেন, সেমিফাইনাল জিততে তাদেরকে খেলতে হয়েছে অতিরিক্ত আরও ৩০ মিনিট। ফিটনেসের দিকটা দুই দলেরই সমান থাকবে বলে মনে করছেন তিনি। 

    দলের খবর 
    সেমিফাইনালে গোকুলামের বিপক্ষে চোটের শঙ্কা নিয়ে মাঠ ছেড়েছিলেন জামাল। পড়ে অবশ্য জানা গিয়েছিল সেই চোট গুরুতর কিছু নয়। দুইদলেরই দলই তাই সেরা একাদশ নিয়ে নামছে ফাইনালে।  

    আগের ম্যাচে বদলি হয়ে মাঠে নেমেছিলেন সোহেল রানা ও কাউসার রাব্বি। নেমেই চট্টগ্রাম আবাহনীর ভাগ্য পরিবর্তনে বড় ভূমিকা রেখেছিলেন দুই সুপার সাব। তবে চিনেদুম্যাথু আর চার্লস দিদিয়েরেরও গোল করেছেন ওই ম্যাচে। তাই একাদশে সুযোগ পাওয়াটা দেশের দুইজনের জন্য কঠিনই। মন্টেনেগ্রো স্ট্রাইকার রতকোভিচ এখন পর্যন্ত দুই গোল করেছেন চট্টগ্রাম আবাহনীর হয়ে। তবে গোলের সুযোগ হাতছাড়া করেছেন বেশ কয়েকবার,  সবমিলিয়ে অধারাবাহিকও তিনি। ফাইনালের মতো ম্যাচে লুকাকে নামানোর আগে তাই মারুফুলকে বড় এক সিদ্ধান্তই নিতে হবে।

    সংবাদ সম্মেলনে একটু মজা করেই মারুফুল বলেছেন, ম্যাচটা হবে মনজুর মানিক বনাম লি টাকের। মানিক যেভাবে মিডফিল্ডে দুর্দান্ত খেলছেন কে জানে মারুফুলের কথাটাই সত্যি হয়ে যেতে পারে দিনশেষে।  

    যেভাবে ফাইনালে দুইদল 
    'এ' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন টিসি স্পোর্টসকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল স্বাগতিকরা। এরপর লাওসের ইয়াং এলিফ্যান্টের বিপক্ষে জামাল ভুঁইয়ার দারুণ পারফরম্যান্সে ৪-২ গোলের জয় পায় তারা। গ্রুপের শেষ ম্যাচে মোহনবাগানের কাছে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে উঠেছিল চট্টগ্রাম আবাহনী। গোকুলাম কেরালার বিপক্ষে দুইবার পিছিয়ে পড়েও চার্দস্ল দিদিয়েরের জোড়া গোলে সেমিফাইনাল অতিরিক্ত সময়ে নিয়ে যায় চট্টগ্রাম আবাহনী। অতিরিক্ত সময়ের ১০৫ মিনিটে চিনেদুম্যাথু গোল করে দলকে নিয়ে যান ফাইনালে। 

    ভারতের চ্যাম্পিয়ন চেন্নাই সিটিকে ৫-৩ গোলে হারিয়ে দুর্দান্ত সূচনা করেছিল আরেক ফাইনালিস্ট তেরেঙ্গানু। গোকুলামের সঙ্গে দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র, এরপর বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হতাশায় ডুবিয়ে ৪-২ গোলের জয়ে 'বি' গ্রুপ চ্যাম্পিয়ন হয় তেরেঙ্গানু। ওই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন লি টাক। সেমিফাইনালে মোহনবাগানকেও একই ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশিচত করে তারা।