• শেখ কামাল ক্লাব কাপ
  • " />

     

    বসুন্ধরা-চেন্নাই ম্যাচে বর্ণবাদের জন্য ১৩ মিনিট বন্ধ খেলা

    বসুন্ধরা-চেন্নাই ম্যাচে বর্ণবাদের জন্য ১৩ মিনিট বন্ধ খেলা    

    রেফারির বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ তুলেছে চেন্নাই সিটি এফসি। বসুন্ধরা কিংসের বিপক্ষে শেখ কামাল কামাল ক্লাব কাপে ৯ জনের চেন্নাই হেরেছে ৩-২ ব্যবধানে। প্রথমার্ধের একটি ঘটনাকে কেন্দ্র করে মাঠে খেলা বন্ধ ছিল প্রায় তের মিনিটের মতো।  

    এমএ আজিজ স্টেডিয়ামে ম্যাচের ২৫ মিনিটে চেন্নাই সিটির পক্ষে একটি ফ্রি-কিক দিয়েছিলেন শ্রীলঙ্কার রেফারি লাকমাল। চেন্নাইয়ের ফরোয়ার্ড কাতসুমি ইউসাকে উদ্দেশ্যে করে এরপর কিছু একটা বলেছেন রেফারি। এরপরই মাঠ ছেড়ে বেরিয়ে যান কাতসুমি। ক্ষুব্ধ কাতসুমি সতীর্থদেরকেও মাঠ ছাড়তে বলছিলেন এরপর। একটা সময় রাগে তেড়ে-ফুড়ে মাঠের ভেতর ঢুকে আবার রেফারির উদ্দেশ্যে মারমুখীও হয়ে ওঠেন। এরপরই তাকে লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়া করেন রেফারি। 

    "রেফারি বর্ণবাদী আচরণ করেছে।"- ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বলেছেন চেন্নাইয়ের সহকারি কোচ সত্য সাগর। "খেলোয়াড়কে চায়না বলে ডেকেছে। এরপর সে মানসিকভাবে ভেঙে পড়েছে। কাতসুমি জাপানিজ খেলোয়াড়, এবং নিয়মানুবর্তী। সে এটা মেনে নিতে চায়নি। এ কারণেই খেলা বন্ধ করতে চেয়েছিল।" 

    "আমরা টুর্নামেটের চাহিদামতো খেলেছি। রেফারিই আসলে খেলার অবস্থা বদলে দিয়েছে।"  

    ম্যাচে অবশ্য রেফারি এরপর আরও তিনবার লাল কার্ড বের করেছেন পকেট থেকে। দুই কোচকেই লাল কার্ড দেখিয়েছেন তিনি প্রথমার্ধে। তাই সংবাদ সম্মেলনে এসেছিলেন সত্য। রেফারির ওই আচরণের পরও খেলা চালিয়ে যাওয়ার জন্য খেলোয়াড়দের কৃতিত্ব দিচ্ছেন তিনি। তবে রেফারির সিদ্ধান্তগুলো সব বিপক্ষে গেছে বলে অভিযোগ তাঁর, "ওদের কোচ আমাদের টেকনিক্যাল এরিয়াতে ঢুকে পড়েছিল। কোচদেরকে লাল কার্ড দেখানো হয়। এমনকি রিয়াল মাদ্রিদের কোচও লাল কার্ড দেখেন। কিন্তু এই ঘটনায় দুই কোচকেই লাল কার্ড দেখানো ঠিক হয়নি।"

    "বাংলাদেশের দলটি ভালো। আমি দেখেছি আগেরদিনও ভালো খেলেছে। কিন্তু রেফারি একটি বাজে সিদ্ধান্ত দিয়েছে। সেটা আমাদের খেলায় প্রভাব ফেলেছে।"  

    বসুন্ধরা কোচ অস্কার ব্রুজোনও একই কারণে সংবাদ সম্মেলনে হাজির হতে পারেননি। তাঁর জায়গায় এসেছিলেন টিম ম্যানেজার ওয়াহিদুজ্জাম রক্সি। ম্যাচে বসুন্ধরা কিংসের বেশ কয়েক ফুটবলার একের পর ফাউলের শিকার হয়েছে। এর ভেতর বেশ কয়েকটি ফাউল বেশ আক্রমণাত্মকও ছিল। চেন্নাইয়ের দুই জন খেলোয়াড় লাল কার্ড দেখেছেন। "ওরা ভালো দল। কিন্তু যে খেলা ওরা খেলতে চেয়েছে সেটা ফুটবলের জন্য কাম্য নয়। ওরা পরিকল্পনা ওদের কৌশল বদলে ফেলে আর এমনভাবে আঘাত করার চেষ্টা করছিল যাতে আমরা নিজেদের খেলাটা খেলতে না পারি"- বলেছেন রক্সি। 

    কাসুমি লাল কার্ড দেখার আগ পর্যন্ত ১-০ ব্যবধানে এগিয়ে ছিল বসুন্ধরা কিংস। রক্সি দাবি করেছেন কাসুমির ওই ঘটনার পর নিজেদের সহজাত খেলার গতি কমে এসেছিল তার দলের।