• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    বাউচারের 'আহত মহিষের পালে' ৬ নতুন মুখ

    বাউচারের 'আহত মহিষের পালে' ৬ নতুন মুখ    

    দায়িত্ব পাওয়ার পর প্রতিপক্ষকে নতুন দক্ষিণ আফ্রিকা কোচ মার্ক বাউচার বার্তা দিয়েছেন এভাবে- “আহত মহিষ (উনডেড বাফেলো) থেকে সাবধান, বিশেষ করে আফ্রিকায়”। তার 'আহত মহিষের' জন্য প্রথম চ্যালেঞ্জ হতে যাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ। সে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ছয়জন নতুন ক্রিকেটারকে নিয়ে স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। 

    অভিষেকের অপেক্ষায় থাকা ছয়জন ক্রিকেটার হলেন- পেসার বিউর‍্যান হেন্ডরিকস ও ড্যান প্যাটারসন, ওপেনার পিটার মালা, অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস, উইকেটকিপার-ব্যাটসম্যান রুডি সেকেন্ড ও মিডল অর্ডার ব্যাটসম্যান রাসি ভ্যান ডার ডুসেন। 

    মালান ও সেকেন্ড ছাড়া বাকি চারজনের আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা আছে, প্রত্যেকেই খেলেছেন কিছু ওয়ানডে ও টি-টোয়েন্টি। এ দুজনই ঘরোয়া প্রথম শ্রেণিতে বেশ অভিজ্ঞ, বর্তমানে কেপ কোবরার হয়ে খেলা মালান খেলেছেন ১৪৮টি প্রথম শ্রেণির ম্যাচ, ওয়ারিয়র্সে হয়ে খেলা সেকেন্ডের অভিজ্ঞতার ঝুলিতে আছে ১১০টি ম্যাচ। 

    আপাতত হেড কোচ বাউচারের সামনে একটা মোটামুটি বিধ্বস্ত দলকে আবার দাঁড় করানোর চ্যালেঞ্জ। সে চ্যালেঞ্জের প্রথম দফায় এই নতুনদের ডেকে পাঠানো। এই ছয় নতুন ক্রিকেটারের সঙ্গে দলে ফিরেছেন ভারত সফরে কবজিতে চোট পাওয়া ব্যাটসম্যান এইডেন মারক্রাম। তবে চোট পাওয়া পেসার লুঙ্গি এনগিডিকে বিবেচনা করা হয়নি। 

    ভারত সফর থেকে বাদ দেওয়া হয়েছে দুই স্পিনার ড্যান পিইট ও সেনুরান মুথুস্যামিকে। ফলে একমাত্র স্পিনার হিসেবে আছেন কেশভ মহারাজ। বাদ পড়েছেন ব্যাটসম্যান থিউনিস ডি ব্রুইন ও অলরাউন্ডার অ্যান্ডাইল ফেহলুকওয়ায়োও। 

    এই সিরিজের আগে বেশ একটা টালমাটাল অবস্থার মধ্য দিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। বোর্ডের প্রধান নির্বাহীকে বরখাস্ত করা হয়েছে, ভারপ্রাপ্ত ডিরেক্টর অফ ক্রিকেটের দায়িত্ব দেওয়া হয়েছে সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথকে। 

    স্মিথ এসে হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন তার সাবেক সতীর্থ ১৪৭টি টেস্ট ও ২৯৫টি ওয়ানডে খেলা বাউচারকে।

    দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড 
    ফাফ ডু প্লেসি (অ), টেমবা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বিউরেন হেন্ডরিকস, কেশভ মহারাজ, পিটার মালান, এইডেন মারক্রাম, জুবায়ের হামজা, আনরিখ নরকিয়ে, ড্যান প্যাটারসন, অ্যান্ডাইল ফেহলুকওয়ায়ো, ভারনন ফিল্যান্ডার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগহিসো রাবাদা, রুডি সেকেন্ড, রাসি ভ্যান্ড ডার ডুসেন