• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছেন ফিল্যান্ডার

    আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছেন ফিল্যান্ডার    

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের সাবেক এক নম্বর ও দক্ষিণ আফ্রিকা পেসার ভারনন ফিল্যান্ডার। ইংল্যান্ডের বিপক্ষে ৪ টেস্টের সিরিজের পরই সরে দাঁড়াবেন তিনি, যে টেস্টের প্রথমটি শুরু হবে বক্সিং ডে-তে। 

    ২০১১ সালে অভিষেক টেস্টেই ম্যাচসেরা হয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে তার ১৫ রানে ৫ উইকেটে ভর করে অস্ট্রেলিয়াকে ৪৭ রানে অল-আউট করে দিয়েছিল অস্ট্রেলিয়া, পরে জিতেছিল সে টেস্ট। ইংল্যান্ড সিরিজের আগে ক্যারিয়ারে ৬০টি টেস্ট খেলেছেন এই পেসার, নিয়েছেন ২১৬টি উইকেট। সব মিলিয়ে খেলেছেন ৯৭টি আন্তর্জাতিক ম্যাচ, ২৬১টি আন্তর্জাতিক উইকেটের সঙ্গে ১৭৮৪ আন্তর্জাতিক রান আছে তার। টেস্টে এক নম্বর বোলারের সঙ্গে এক নম্বর অলরাউন্ডারও ছিলেন তিনি একসময়। 

    টেস্ট অভিষেকের ৪ বছর আগেই বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল তার, খেলতে নেমেছিলেন ৩০ ওয়ানডের প্রথমটি। অবশ্য ২০১৫ সালের পর আর সীমিত ওভারের ক্রিকেট খেলেননি প্রোটিয়াদের হয়ে, ৭ টি-টোয়েন্টির শেষটি খেলেছিলেন ২০০৭ সালেই। 

    ডেল স্টেইন, মরনে মরকেলের সঙ্গে দারুণ এক বোলিং আক্রমণের অংশ ছিলেন ফিল্যান্ডার, দেশের মাটিতে ছিলেন ভয়ঙ্কর। ২০১৩ সালে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলারও ছিলেন তিনি। 

    তবে অবসরের ঘোষণা দিলেও আপাতত ইংল্যান্ডকে হারানোর লক্ষ্য ৩৪ বছর বয়সী এই পেসারের, “আমার পুরো ফোকাস এখন ইংল্যান্ডকে হারাতে প্রোটিয়াদের সহায়তা করা, যেটির জন্য আমি মুখিয়ে আছি। আশা করি আপনাদের সঙ্গে সেখানে দেখা হবে।” 

    অবসরের ঘোষণা দেওয়ার সময় স্বর্গীয় পিতাকে স্মরণ করে নিজের পরিবার, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, নিজ ফ্র্যাঞ্চাইজিসহ সতীর্থ, কোচ, টিম ম্যানেজমেন্ট, স্পন্সরদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।