• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    ম্যাচ আয়োজনের ব্যাপারে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কাছ থেকে প্রস্তাব পেয়েছে ইংল্যান্ড

    ম্যাচ আয়োজনের ব্যাপারে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কাছ থেকে প্রস্তাব পেয়েছে ইংল্যান্ড    

    অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছ থেকে নিজেদের ঘরোয়া মৌসুমের ক্রিকেট আয়োজনের প্রস্তাব পেয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, ইসিবি। এর আগে ইসিবি নিশ্চিত করেছে, ১ জুলাইয়ের আগে তাদের দেশে কোনোরকমের ক্রিকেট হচ্ছে না। 

    এর আগে ১২ এপ্রিল শুরু হওয়ার কথা থাকা ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপ ২৮ মে পর্যন্ত স্থগিত করা হয়েছিল, সেটি এখন ১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেছেন, ‘একাধিক দেশের কাছে থেকে প্রস্তাব পেয়েছেন তারা ঘরোয়া সূচি আয়োজনের’। 

    এর আগে সারে চেয়ারম্যান রিচার্ড থমসন বলেছিলেন, ইসিবিকে ম্যাচ আয়োজনের প্রস্তাব দিয়েছে আবুধাবি। হ্যারিসন বলেছেন, “আমি এখনও আবুধাবির কাছ থেকে কিছু শুনিনি, তবে তার মানে এই না যে প্রস্তাব দেওয়া হয়নি।” 

    “আমরা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের কাছ থেকেও প্রস্তাব পেয়েছি। এসব প্রস্তাব আমাদের কাছে আছে।” 

    এরই মাঝে ৪ জুন থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টেস্ট সিরিজ স্থগিত হয়ে গেছে। আপাতত জুলাই থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত আন্তর্জাতিক গ্রীষ্মের সূচি সম্পন্ন করার কথা ভাবছে ইসিবি। 

     


    তারা বলেছে, ঘরোয়া প্রথম শ্রেণি ও সীমিত ওভারের সূচির জন্য আলাদা জায়গা বের করতে চান তারা, সেক্ষেত্রে টি-টোয়েন্টি ব্লাস্টকে গ্রীষ্মের একেবারে শেষে নিয়ে যাওয়া হতে পারে। 

    তবে ঘরোয়া বা আন্তর্জাতিক, যে কোনও ম্যাচই দর্শকবিহীন মাঠে করার কথা ভাবছে ইসিবি। সঙ্গে অন্য দেশে ঘরোয়া বা আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের ক্ষেত্রে শীতকালীন সূচির কথা মাথায় রাখতে হবে তাদের। এ সূচির মাঝে আছে অস্ট্রেলিয়ায় মেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভারত ও দক্ষিণ আফ্রিকা সফর। সঙ্গে শ্রীলঙ্কায় স্থগিত হওয়া দুই টেস্টের সিরিজও আছে, যেটি হওয়ার কথা ছিল মার্চে। 

    “অবধারিতভাবে দর্শকশূন্য মাঠে ম্যাচ আয়োজনের কথা ভাবলে ভেন্যুগুলো বদলাতে হবে। (সাধারণত) পুরো দেশজুড়ে আমরা ইংল্যান্ডের ম্যাচ আয়োজন করি, যাতে তারা নিজেদের মাঠে দলকে লাইভ দেখতে পারে। এটা বদলে গেছে, কারণ ইংল্যান্ডকে কেউই এখন সরাসরি খেলতে দেখতে পারছে না। যেসব ভেন্যু উপযুক্ত সুবিধা দিতে পারবে, তাদের কথাই জোরালোভাবে আসবে”, বলেছেন হ্যারিসন। 

    “আপনারা দেখেছেন অন্য খেলাগুলি কীভাবে নিরপেক্ষ ভেন্যুর কথা ভাবছে সব ম্যাচের জন্য। আমরা এভাবেই ভাবছি। কতো কমসংখ্যক ভেন্যুতে আমরা আমাদের আন্তর্জাতিক সূচি সম্পন্ন করতে পারি।” 

    এদিকে নতুন প্রতিযোগিতা ‘দ্য হান্ড্রেড’ এর ব্যাপারে এখনও আশাবাদী ইসিবি। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক নতুন এ ফরম্যাটের ব্যাপারে বুধবার সিদ্ধান্ত নেওয়ার কথা তাদের।