• আইপিএল ২০২০
  • " />

     

    বিসিসিআইকে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে আরব আমিরাত

    বিসিসিআইকে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে আরব আমিরাত    

    সংযুক্ত আরব আমিরাতে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে সে দেশের ক্রিকেট বোর্ড, ইসিবি (এমিরেটস ক্রিকেট বোর্ড)। কভিড-১৯ মহামারিতে স্থগিত হয়ে যাওয়া এ ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ভারতের বাইরে হলে সেটি আয়োজন করতে চায় আরব আমিরাত। এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেলে আইপিএলের জন্য নতুন উইন্ডো তৈরি হতে পারে। 

    আইপিএল অবশ্য ভারতের বাইরে হয়েছে এর আগেও। ২০০৯ সালে পুরো আসর হয়েছিল দক্ষিণ আফ্রিকায়, ২০১৪ সালে প্রথম পর্বের একটা অংশ হয়েছিল আরব আমিরাতেই। দুবারই ভারতে ছিল জাতীয় নির্বাচন। এমিরেটস ক্রিকেট বোর্ডের  জেনারেল সেক্রেটারি মোবাশশির উসমানি গালফ নিউজকে বলেছেন, সব ধরনের ক্রিকেট আয়োজনে প্রস্তুত তারা, “নিরপেক্ষ ভেন্যু হিসেবে আমাদের রেকর্ড এরই মাঝে প্রমাণ করেছি আমরা, যেটা দ্বিপক্ষীয় বা বহুজাতিক ক্রিকেটের ক্ষেত্রে। আমাদের অনিন্দ্যসুন্দর ভেন্যু এবং সুবিধা সব ধরনের ক্রিকেট আয়োজনের ক্ষেত্রেই কাঙ্খিত জায়গা।” 
     


    ২০১৯ আইপিএল ফাইনালে চেন্নাই সুপার কিংসের রবিন্দ্র জাদেজা/আইপিএল


    আইপিএলের জন্য বিসিসিআইয়ের সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকেও প্রস্তাব দিয়েছে আরব আমিরাত, “ইংল্যান্ড ও ভারত, দুই দেশকেই আমরা ক্রিকেট আয়োজনের প্রস্তাব দিয়েছি। অতীতেও এমিরেটস ক্রিকেট বোর্ড সফলভাবে আইপিএল আয়োজন করেছে। ইংল্যান্ডের দলগুলির ম্যাচও আয়োজন করেছি। দুই বোর্ডের কোনোটি আমাদের প্রস্তাবে রাজি হলে আমরা সানন্দে তাদের আতিথেয়তা দেব”, বলেছেন উসমানি। 

    ভারতে লকডাউনের কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে আইপিএল। তবে এক নিউজ এজেন্সির মাধ্যমে গালফ নিউজ বলছে, আইপিএলের ব্যাপারে বিসিসিআইও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি এখনও। আইপিএল না হলে বিসিসিআইয়ের প্রায় ৫৩০ মিলিয়ন ইউএস ডলার আর্থিক ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে। আরব আমিরাতের আগে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছিল শ্রীলঙ্কাও।

    এদিকে অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়াতে হওয়ার কথা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। তবে এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি আইসিসি, সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে ১০ জুন পর্যন্ত। অবশ্য ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকেও বলা হয়েছিল, এ সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ঝুঁকিপূর্ণ হতে পারে। 

    ইংল্যান্ডের ক্ষেত্রে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে সেখানে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ‘বায়ো-সিকিউর’ ভেন্যুতে তিনটি টেস্ট খেলবে তারা। তবে ঘরোয়া ক্রিকেট ১ আগস্টের আগে শুরু হবে না বলে জানানো হয়েছে। আরব আমিরাতে প্রাক-মৌসুমের প্রস্তুতি ক্যাম্প করে বেশ কয়েকটি কাউন্টি দলই।