• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    আর্চার বার্বাডোজ থেকে আসা, মাঠে নামলে ভুলে যাবেন রোচ

    আর্চার বার্বাডোজ থেকে আসা, মাঠে নামলে ভুলে যাবেন রোচ    

    একটা অন্যরকম লড়াইয়ের সামনে দাঁড়িয়ে জফরা আর্চার। যেখানে জন্ম, যেখানে বেড়ে ওঠার একটা বড় অংশ ব্যয় করেছেন, এবার সেখানকার দলই প্রতিপক্ষ তার। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে খেলেছেন বিশ্বকাপে, তবে টেস্টে এবারই প্রথম খেলবেন। অবশ্য আর্চারের প্রতি কোনও ‘বন্ধুতা দেখাবে না’ ওয়েস্ট ইন্ডিজ, কেমার রোচ সতর্ক করে দিয়েছেন। 

    রোচ ও আর্চার- দুজনের জন্মই বার্বাডোজে। আর্চার অবশ্য বয়সে বছর সাতেকের ছোট রোচের চেয়ে। তবে উঠতি বয়সের আর্চারকে দেখেছেন রোচ, জানতেন তার মেধা সম্পর্কে। 

    “বার্বাডোজে আমাদের ওখানে ঘরোয়া ক্রিকেটে তরুণ জফরাকে দেখেছি আমি। আমার সবসময়ই মনে হয়েছে তার মেধা আছে, এবং গত কয়েক বছরে সে তা দেখিয়েছেও। সে এখানে এসে দারুণ করেছে, আমি তার ক্যারিয়ারের জন্য শুভকামনা জানাই”, টেস্ট সিরিজের আগে এক ভিডিও-কনফারেন্সে বলেছেন রোচ। 

    তবে এ সিরিজে রোচ আর্চারের বিপক্ষে শুধু জিততেই চাইবেন, “জফরা তার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, এবং এখানে এখন পর্যন্ত দারুণ এক ক্যারিয়ার আছে তার। তবে এ সিরিজে বন্ধুত্ব বা এ ধরনের কিছু থাকবে না। সবকিছুই জেতার জন্য করব, শক্ত ক্রিকেট খেলার চেষ্টা করবো।” 

    আর্চারের বিপক্ষে আলাদা পরিকল্পনাও আছে তাদের, “আমার মনে হয় তার বিপক্ষে দারুণ পরিকল্পনা করব আমরা। এ দ্বৈরথের দিকে তাকিয়ে আছি আমি। দল হিসেবেও আমাদের মনোভাব একই।” 

    আর্চারকে ঘিরে বাড়তি কথার লড়াই চলবে কিনা, সে প্রসঙ্গ সময়ের ওপর ছেড়ে দিয়েছেন রোচ, “দেখা যাক কী হয়। আমরা অবশ্যই দেখব ব্যাপারটা।” 

    ৮ জুলাই সাউথাম্পটনের এজিয়েস বোউলে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট, যে ম্যাচ দিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। এরই মাঝে ইংল্যান্ড পৌঁছে গেছে ওয়েস্ট ইন্ডিজ, আলাদাভাবে ওল্ড ট্রাফোর্ডে অনুশীলন করছে তারা। 

    এ সিরিজে আইসিসির দেওয়া নতুন নিয়ম দেখা যাবে, যেখানে অন্যসব নিয়মের মাঝে আছে বলে থুতু বা লালার ব্যবহারে নিষেধাজ্ঞাও। বলের উজ্জ্বলতা ধরে রাখতে শুধু ঘাম ব্যবহার করা যাবে। ইংলিশ কন্ডিশনে সেটা নিয়েই সমস্যায় পড়তে হতে পারে বলে ধারণা রোচের, “এখানে পরিবেশ বেশ ঠান্ডা, ফলে খুব বেশি ঘাম হবে না। তবে বল উজ্জ্বল রাখতে আরও অনেক উপায় আছে। থুতু বা লালা ব্যবহার করা যাবে না, ফলে এটা কঠিন হয়ে যাবে। তবে আমরা নতুন উপায় বের করছি।

    “আরও অনেক অনুশীলন দরকার পড়বে। তবে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। দেখা যাক, ভাল কী বের করা যায়।”