• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    টেস্টের ৫০০ উইকেটের ক্লাবে স্টুয়ার্ট ব্রড

    ইতিহাসের ৭ম বোলার হিসেবে ক্যারিয়ারে ৫০০ উইকেট পূর্ণ করলেন স্টুয়ার্ট ব্রড। ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ টেস্টের শেষদিন সকালে ক্রেইগ ব্রাথওয়েটকে এলবিডব্লিউ করে এই মাইলফলক পূর্ণ করেছেন এই পেসার। 

    ৪৯১ উইকেট নিয়ে এই টেস্ট শুরু করেছিলেন সিরিজের প্রথম ম্যাচে দলে জায়গা না পাওয়া ব্রড। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন ২ উইকেট নিয়ে ১ উইকেটের অপেক্ষা ছিল তার। চতুর্থ দিন বৃষ্টিতে ভেসে যাওয়াতে অপেক্ষা বেড়েছিল তার। এদিনও বৃষ্টি এসে বাগড়া দিল, তবে ব্রডের বেশি সময় লাগলো না, দিনে নিজের চতুর্থ ওভারেই মাইলফলকে গেলেন তিনি। 
     


    ফুললেংথের বলটা সিমে পড়ে ভেতরে ঢুকছিল, ব্রাথওয়েট ফ্লিক করতে গিয়ে মিস করেছিলেন। স্বভাবসুলভ উদযাপন না করে ব্রড আবেদন করলেন, আম্পায়ারের সিদ্ধান্তটা রিভিউ করার প্রয়োজন মনে করলেন না ব্রাথওয়েট। ব্রড ঢুকে গেলেন ইতিহাসে! 

    ইতিহাসে মাত্র চতুর্থ পেসার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি-- কোর্টনি ওয়ালশ, গ্লেন ম্যাকগ্রা ও জেমস অ্যান্ডারসনের পর। 

    সিরিজের প্রথম টেস্টে বাদ পড়ার পর বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন তিনি। দ্বিতীয় টেস্টে দলে ফিরেই প্রভাবটা রেখেছিলেন, এনেছিলেন গুরুত্বপূর্ণ সময়ে ব্রেকথ্রু। দ্বিতীয় টেস্টটা এখন পর্যন্ত নিজের করে নিয়েছেন তিনি, ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজকে খাদের কিনারে নিয়ে যাওয়ার দায়টাও তারই। 

    ৫০০ উইকেটের পর ব্রডের আরও বেশ কিছুদূর যাওয়া বাকি, হয়তো ইঙ্গিত দিচ্ছেন এমনই। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন