• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    করোনা-যোদ্ধাদের সম্মান জানাতে বদলে গেল ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের নাম

    করোনা-যোদ্ধাদের সম্মান জানাতে বদলে গেল ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের নাম    

    বদলে গেল ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের অফিসিয়াল নাম। করোনা মহামারীর সময় ইংল্যান্ডে গুরুত্বপূর্ণ সেবা প্রদানকারীদের প্রতি সম্মান জানাতে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) সিরিজটিকে ‘রেইজ দ্য ব্যাট টেস্ট সিরিজ’ হিসেবে নামকরণ করেছে। 

    এছাড়া মহামারীর সময়ে চিকিৎসক, শিক্ষক, জরুরী সেবা প্রদানকারীসহ বিভিন্ন পেশায় নিরলসভাবে কাজ করে যাওয়া ব্যক্তিদের ত্যাগের প্রতি সম্মান জানিয়ে ৮ জুলাই এজিস বোলে প্রথম টেস্ট শুরুর আগে ওয়ার্মআপের সময় বিশেষ ট্রেনিং শার্ট পড়বে ইংল্যান্ডের ক্রিকেটাররা। তাদের সেই পোশাকে ইসিবি কর্তৃক নির্ধারিত কিছু পেশাজীবীর নাম থাকবে, যারা এই সংকটময় সময়ে সাধারণের সেবায় অকাতরে কাজ করেছেন। মূলত ইংল্যান্ডের বিভিন্ন ক্রিকেট ক্লাবের পক্ষ থেকে সেই পেশাজীবীদের নাম ইসিবিতে পাঠানো হয়েছিল। আর তার মধ্য থেকেই বেশ কয়েকজনের নাম ক্রিকেটারদের ট্রেনিং কিটে শোভা পাবে। তাদের মাঝে একজন ফুল টাইম নার্স এবং অ্যাস্টউড ক্রিকেট ক্লাবের স্বেচ্ছাসেবী এমিলি ব্লেকমোর। ক্রিকেটারদের জার্সির ট্রেনিং কিটের পেছনে অনেকের মতো তার নামও শোভা পাবে জেনে বেশ উচ্ছ্বসিত তিনি। আর করোনার কারণে সৃষ্ট দুর্যোগপূর্ণ সময় কাটিয়ে আবারও ক্রিকেট মাঠে ফিরছে এটিতেও বেশ আনন্দিত এই সেবিকা।


    গত অ্যাশেজের পরপরই স্পেকসেভারের সঙ্গে ইসিবির দুই বছরের টেস্ট স্পন্সরশিপ চুক্তি শেষ হয়। এরপর টেস্ট সিরিজের স্পন্সর হিসেবে আর নতুন কোনও প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেনি ইসিবি। আর তাই স্পন্সরশিপের কোনও বাধ্যবাধকতা না থাকায় গুরুত্বপূর্ণ সেবা প্রদানকারীদের প্রতি সম্মান জানিয়ে সিরিজের নামকরণ করাটা সহজ হয়েছে ইসিবির জন্য।

    এদিকে কঠিন এই সময়ে ইংল্যান্ড সফরে আসার জন্য ওয়েস্ট ইন্ডিজকে ধন্যবাদ জানিয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট, “আমরা ক্রিকেট মাঠে ফেরানোর জন্য অনেক অপেক্ষা করেছি, অবশেষে এই সিরিজের মাধ্যমে ক্রিকেট ফিরছে। আর ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া এটি সম্ভব হত না। তাই সফরে আসার জন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।”