• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    বেইরস্টো, মঈনকে ছাড়াই প্রথম টেস্টের দল ঘোষণা করল ইংল্যান্ড

    বেইরস্টো, মঈনকে ছাড়াই প্রথম টেস্টের দল ঘোষণা করল ইংল্যান্ড    

    চমক রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্ট সিরিজের প্রথম টেস্টের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। করোনাভাইরাসের কারণে গত মার্চে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে গিয়েছিল অনির্দিষ্টকালের জন্য। ৮ জুলাই সাউদাম্পটনের রোজ বোলে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট দিয়েই আবারও মাঠে ফিরবে ক্রিকেট। আর সেই সিরিজের প্রথম টেস্টের দলে দুই অভিজ্ঞ খেলোয়াড় জনি বেইরস্টো এবং মঈন আলিকে রাখেনি ইংল্যান্ড।


    বাজে ফর্মের কারণেই মূলত বেইরস্টো এবং মঈনকে স্কোয়াডের অংশ করা হয়নি। গত অ্যাশেজে দুজনের কেউই ভালো পারফর্ম করতে পারেননি। মঈন  অ্যাশেজে ব্যর্থতার পর টেস্ট থেকেই নির্বাসনে গিয়েছিলেন বেশ কিছুদিনের জন্য। ইংল্যান্ডের নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং বাতিল হয়ে যাওয়া শ্রীলঙ্কা সিরিযে ছিলেন না মঈন।

    আর বেয়ারস্টো অ্যাশেজে আশানুরূপ পারফর্ম করতে না পারলেও দলের সঙ্গে থেকে চেষ্টা করে গেছেন। তবে খেলায় তেমন উন্নতি না আসায় শ্রীলঙ্কা সিরিজের দলে দ্বিতীয় কিপারের জায়গাটি খুইয়েছিলেন বেন ফোকসের কাছে। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের আগে ইংল্যান্ড স্কোয়াডের ওয়ার্ম আপ ম্যাচেও বলার মতো কিছু করতে পারেননি। দুই ইনিংসে যথাক্রমে ১১ ও ৩৯ রান করেছিলেন তিনি। আর তাই প্রথম টেস্টের স্কোয়াডে আবারও দ্বিতীয় কিপার হিসেবে তার ওপর প্রাধান্য পেলেন ফোকস।

    ১৩ সদস্যের মূল স্কোয়াড ছাড়াও প্রথম টেস্টের জন্য ৯ সদস্যের রিজার্ভ স্কোয়াডও তৈরি রেখেছে ইংল্যান্ড। এদিকে দ্বিতীয় সন্তান জন্মের সময় পরিবারের কাছে থাকতে এরই মধ্যে প্রথম টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুট। তার স্থানে এই টেস্ট দিয়ে অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে অলরাউন্ডার বেন স্টোকসের।

    প্রথম টেস্টের জন্য ইংল্যান্ডের ১৩-সদস্যের স্কোয়াড

    বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার, ডমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার (উইকেটরক্ষক), জ্যাক ক্রলি, জো ডেনলি, ওলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস এবং মার্ক উড

    রিজার্ভঃ জেমস ব্রেসি, স্যাম কারান, বেন ফোকস (উইকেটরক্ষক), ড্যান লরেন্স, জ্যাক লিচ, সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, ওলি রবিনসন এবং ওলি স্টোন