• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    হোল্ডারকে ছাড়িয়ে, ফ্লিনটফকে মনে করিয়ে সবার ওপরে স্টোকস


     

    ওল্ড ট্রাফোর্ড টেস্টে দেখিয়েছেন, কেন মুহূর্তে তাকে বিশ্বের সেরা ক্রিকেটার বলা যায়। প্রথম ইনিংসে ব্যাট হাতে ধৈর্যের প্রতিমূর্তি হয়ে করেছেন ১৭৬, পরের ইনিংসে পরিস্থিতির দাবি মিটিয়ে খেলেছেন টি-টোয়েন্টি স্টাইলের ৭৮। বল হাতে এনে দিয়েছেন ব্রেকথ্রু, একটা চার মানাতে নিজের সর্বস্ব নিংড়ে দিয়েছেন। এবার র‍্যাংকিংয়ে নগদ নগদ সেটার ফল পেলেন বেন স্টোকস। জেসন হোল্ডারকে সরিয়ে আইসিসি টেস্ট অলরাউন্ডারের তালিকার শীর্ষে উঠে এসেছেন স্টোকস।

    অর্জনটা স্টোকসের কাছে নানা কারণেই গুরুত্বপূর্ণ। দীর্ঘ ১৮ মাস টেস্ট অলরাউন্ডারের সিংহাসনটা ছিল ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের কাছে। সাউদাম্পটনে বল হাতে দুর্দান্ত করে হোল্ডার ধরে রেখেছিলেন এই জায়গা। কিন্তু স্টোকস এবার উঠে গেলেন শীর্ষে। স্টোকস এই প্রথম শীর্ষ টেস্ট অলরাউন্ডার হলেন। ২০০৬ সালে অ্যান্ড্রু ফ্লিনটফের পর এই প্রথম কোনো ইংলিশ অলরাউন্ডার এই চূড়ায় উঠলেন।

    এই টেস্টের আগে হোল্ডারের চেয়ে ৫৪ রেটিং পয়েন্ট পেছনে ছিলেন স্টোকস। এখন হোল্ডারকে ছাড়িয়ে ৩৮ পয়েন্টের লিড নিয়েছেন। স্টোকসের পয়েন্ট এখন ৪৯৭। ২০০৮ সালে জ্যাক ক্যালিসের পর আর কোনো অলরাউন্ডার এত রেটিং পয়েন্ট পাননি। সেবার ক্যালিস পেয়েছিলেন ৫১৭ পয়েন্ট।

    শুধু ব্যাটসম্যানদের তালিকায়ও মারনাস লাবুশেনের সঙ্গে যৌথভাবে তিনে আছে স্টোকস। তার ওপরে আছেন শুধু বিরাট কোহলি ও স্টিভ স্মিথ। ছাড়িয়ে গেছেন বাবর আজম ও কেন উইলিয়ামসনকেও। এই টেস্টে দারুণ বল করে বোলারদের তালিকায় শীর্ষ দশের মধ্যে ঢুকেছেন স্টুয়ার্ট ব্রডও।

    আর এই টেস্ট জিতে নিউজিল্যান্ডকে টপকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন উঠে এসেছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ১৮৬। ২৯৬ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া, ৩৬০ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন