• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />
    X
    GO11IPL2020

     

    বোথাম ও রিচার্ডস, দুই বন্ধু ও প্রতিদ্বন্দ্বীর নামে ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজের ট্রফি

    বদলে যাচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজের ট্রফির নাম। দুই কিংবদন্তী, দুই প্রতিদ্বন্দ্বী এবং দুই বন্ধু-- স্যার ইয়ান বোথাম ও স্যার ভিভ রিচার্ডসের নামে নতুন ট্রফির জন্য এরপর থেকে খেলবে দুই দল। এক যৌথ বিবৃতিতে বৃহস্পতিবার এটি নিশ্চিত করেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। 

    ১৯৬৩ সালে প্রথম উইজডেন ট্রফি চালু করা হয়েছিল, ক্রিকেটের বাইবেল উইজডেন ক্রিকেটারস অ্যালম্যানাকের শত বছরপূর্তি উপলক্ষ্যে। এখন এই ট্রফির স্থায়ী ঠিকানা হবে এমসিসির ক্রিকেট জাদুঘর। ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের সিরিজই এই ট্রফির শেষ হয়ে থাকছে, তৃতীয় টেস্টের আগে যে সিরিজ ১-১-এ ড্র আছে। 

    ক্যারিয়ারে ইংল্যান্ডের বিপক্ষে ৮টি সেঞ্চুরি আছে রিচার্ডসের, সব মিলিয়ে গড় ৬২.৩৬। ১৯৭৬ সালের সিরিজে ১১৮.৪২ গড়ে ৮২৯ রান করেছিলেন তিনি, ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৩-০ ব্যবধানে। ১৯৮৬ সালের সিরিজে একসময়ের রেকর্ড দ্রুততম ৫৬ বলের সেঞ্চুরিও তিনি করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষেই, যেটি এখনও যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। 

    অন্যদিকে সে সময়ের সেরা দলের বিপক্ষে বোথাম ৩৫ গড়ে নিয়েছেন ৩১ উইকেট, তিনবার ৫ উইকেটের সঙ্গে লর্ডসে ১০৩ রানে ৮ উইকেটের ফিগারও আছে তার। চারটি ফিফটিও করেছেন ব্যাটিংয়ে। ১৯৯১ সালে ওয়েস্ট ইন্ডিজে প্রথম ম্যাচ জিতেছিলেন তিনি, ২-২ এ ড্র হওয়া সে সিরিজের পর অবসরে গিয়েছিলেন রিচার্ডস।

     


    জাতীয় দলের ক্ষেত্রে দুজন প্রতিদ্বন্দ্বী হলেও বোথাম ও রিচার্ডস ব্যক্তিগত জীবনে বন্ধু। সমারসেটে দুজন দীর্ঘদিন খেলেছেন একসঙ্গে। এ দুইজনকে সম্মান জানানোর এটিই উপযুক্ত সময়, এমন জানিয়েছে দুই দেশের বোর্ড। ২০২২ সালে পরবর্তী সিরিজ হওয়ার কথা আছে দুই দলের।

    “আমি যখন ইংল্যান্ডে গিয়ে সমারসেটে প্রথম খেলার সুযোগ পাই, প্রথম যাদের সঙ্গে পরিচয় হয়েছিল তাদের মধ্যে একজন ছিল ইয়ান বোথাম। পরে সে আমার কাছের বন্ধুদের মাঝে অন্যতম একজন হয়েছে। আমরা এক জীবনের বন্ধু”, বোথামের সঙ্গে বন্ধুত্ব নিয়ে বলেছেন রিচার্ডস।  

    “আমাদের মাঠের কাজের কারণে এই ট্রফির নামকরণ করাটা সম্মানের। আমার মনে হয়, মাঠের বাইরে আমাদের সম্পর্ক নিয়েও এতা অনেককিছু বলে। আমরা মাঠে প্রতিদ্বন্দ্বী ছিলাম, কিন্তু মাঠের বাইরে আমরা ভাই ছিলাম। দুজনের নাম পাশাপাশি এই ট্রফিতে দেখতে পারাটা আমার জন্য গর্বের।” 

    “আমি যাদের বিপক্ষে খেলেছি, ভিভ তাদের মধ্যে সবচেয়ে সুন্দর ব্যাটসম্যান ছিল। সে আমার দারুণ বন্ধু, তবে আমরা সবসময়ই প্রতিদ্বন্দ্বী ছিলাম, ক্রিকেট মাঠে তো বটেই। তার উইকেটের মতো আর কারও উইকেট এভাবে চাইতাম না আমি”, বলেছেন বোথাম। 


     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন